Aajbikel

TET-এ দ্বিতীয় প্যানেল প্রকাশের নির্দেশ বিচারপতি মান্থার, জুড়ল ১২ জনের নাম

 | 
রাজাশেখর মান্থা

কলকাতা: ২০২২ সালের প্রাথমিক শিক্ষক নিয়োগ মামলায় নতুন নির্দেশ আদালতের। দ্বিতীয় মেধাতালিকা প্রকাশের নির্দেশ দিলেন কলকাতা হাইকোর্টের বিচারপতি রাজাশেখর মান্থা। 

প্রথম তালিকা প্রকাশের পরই আদালতে মামলা করেন ১২ জন প্রার্থী৷ সেই ১২ জন মামলাকারির জন্যই দ্বিতীয় মেধাতালিকা প্রকাশের নির্দেশ দেওয়া হয়েছে। এই ১২ জন চাকরিপ্রার্থীর মধ্যে চারজনের বি.এড এবং ডিএলএড উভয় ডিগ্রিই রয়েছে। তবে ২০২২ সালের ফর্ম পূরণের সময় তাঁরা বি.এড-এর উপরেই জোর দেন এবং তাদের মূল ডিগ্রি বলে জানান। পরবর্তীকালে সুপ্রিম কোর্ট জানায় প্রাথমিক শিক্ষক পদে নিয়োগের জন্য বি.এড গ্রাহ্য নয়। এদের মধ্যে বাকি ৮ জনের দুটি ডিএলএড ডিগ্রি রয়েছে। একটি মুক্ত বিদ্যালয় থেকে এবং অপরটি প্রাথমিক শিক্ষা পর্ষদের দ্বারা স্বীকৃত।

২০২২ সালের নিয়োগের ফর্ম পূরণের সময় তাঁরা মুক্ত বিদ্যালয় থেকে প্রাপ্ত  ডিএলএড ডিগ্রি এবং নম্বর উল্লেখ করেন। পরে সুপ্রিম কোর্ট জানায়  মুক্ত বিদ্যালয় থেকে পাওয়া এই ডিগ্রি বৈধ নয়। সুপ্রিম কোর্টের এই দুটি নির্দেশ দেওয়ার পরেই তারা প্রাথমিক শিক্ষা পর্ষদের কাছে নিজেদের দেওয়া তথ্যগুলি পরিবর্তনের সুযোগ চান৷ কিন্তু তাঁরা সেই সুযোগ পাননি। গত ৩১ জানুয়ারি মেধাতালিকা প্রকাশ হওয়ার পরেই আদালতের দ্বারস্থ হন ১২ জন চাকরিপ্রার্থী। সেই মামলার প্রেক্ষিতেই বিচারপতি বলেন, 'পর্ষদকে অনেক বাধা অতিক্রম করতে হচ্ছে। কিন্তু, একজন নাগরিকের অধিকারও খর্ব করা যায় না।’’

Around The Web

Trending News

You May like