Aajbikel

কৃষকদের ক্ষতিপূরণ দেওয়ার কথা ভেবেছে সরকার! কী কারণ

 | 
nabanna

কলকাতা: মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের পৌরহিত্যে আজ নবান্নে রাজ্য মন্ত্রিসভার একটি বৈঠক হয়েছে। তাতে কৃষক এবং কৃষি জমি নিয়ে বড় সিদ্ধান্ত নেওয়া হয়। জানা গিয়েছে, কৃষি জমির ওপর দিয়ে যাওয়া উচ্চ ক্ষমতা সম্পন্ন বিদ্যুতবাহী লাইন ও টাওয়ার বসানোর জন্য কৃষকদের ক্ষতিপূরণ দেওয়ার কথা ভেবেছে রাজ্য সরকার। পাশাপাশি ১০০ দিনের কাজ প্রকল্প নিয়েও গুরুত্বপূর্ণ নির্দেশ দেওয়া হয়েছে।

আরও পড়ুন- কী কী উপসর্গ দেখলে ডেঙ্গি রোগীকে হাসপাতালে ভর্তি করবেন? কী বলছেন চিকিৎসকরা?

সূত্রের খবর, কৃষি জমির ওপর দিয়ে যাওয়া বৈদ্যুতিক কেবলের জন্য জমি ও ফসলের দামের দশ শতাংশ এবং টাওয়ার বসানোর জন্য নির্দিষ্ট অংশে জমির দামের দেড়শো শতাংশ অর্থ কৃষকদের ক্ষতিপূরণ হিসাবে দেওয়া হবে বলে ঠিক হয়েছে এই বৈঠকে। এদিকে, কৃষি সহ সব দফতরকে মেলা ও অন্যান্য আনুষাঙ্গিক খরচ কমিয়ে ১০০ দিনের কাজ প্রকল্পে আরও বেশি করে কাজের লক্ষ্যমাত্রা বৃদ্ধির নির্দেশ দেওয়া হয়েছে। এছাড়া বিভিন্ন দফতরের নির্মান কাজও এই প্রকল্পের মধ্যে অন্তর্ভুক্ত করার কথা বলা হয়েছে।

একই সঙ্গে এই বৈঠক থেকে এও জানা গিয়েছে যে, বিভিন্ন দফতর যে সব নতুন নীতি নেবে তা নিয়ে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের সঙ্গে আগে আলোচনা করতে হবে। তারপর চূড়ান্ত সিদ্ধান্ত নিতে হবে। অন্যদিকে আবার বিভিন্ন দফতরে নিয়োগের জন্য ২৬১ টি নতুন পদ তৈরি করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলেও জানা গিয়েছে। 

Around The Web

Trending News

You May like