Aajbikel

আরও জল ছাড়ল DVC, বন্যা নিয়ে ভয় ক্রমশ বাড়ছে বঙ্গে

 | 
বন্যা

কলকাতা: হাতে গোনা আর কয়েকদিন পরেই দুর্গাপুজো। কিন্তু আপাতত যা পরিস্থিতি তাতে বাংলার সাধারণ মানুষ খুশি হওয়া তো দূর, নিশ্চিন্ত হতে পারছে না। কারণ নাগাড়ে বৃষ্টি চলছে এবং তার মধ্যে বাড়ছে ডিভিসির জল ছাড়ার পরিমাণও। শেষ কয়েকদিনে ২ লক্ষ কিউসেকের বেশি জল ছেড়েছে কর্তৃপক্ষ। শুক্রবার আরও জল ছাড়া হল। এতেই বেশ কিছু জায়গা প্লাবিত হওয়ার সম্ভাবনা দেখা দিয়েছে। রাজ্য প্রশাসন সেই অনুযায়ী সতর্কতা অবলম্বন করছে। 

বুধবার মাইথন থেকে ১৫ হাজার কিউসেক এবং পাঞ্চেত থেকে ২৫ হাজার কিউসেক জল ছাড়া হয়েছিল। আবার বৃহস্পতিবার মাইথন থেকে ৩০ হাজার এবং পাঞ্চেত থেকে ৩৫ হাজার কিউসেক জল ছাড়া হয়। শুক্রবারও মাইথন ও পাঞ্চেত থেকে বাড়ানো হয়েছে জল ছাড়ার পরিমাণ। অন্যদিকে দুর্গাপুর ব্যারেজ থেকে এদিন প্রায় ৮৭ হাজার কিউসেক জল ছাড়া হয়েছে। সব মিলিয়ে বঙ্গের যে সাত জেলায় বন্যা পরিস্থিতির আশঙ্কা করা হচ্ছে তা আরও ভয়াবহ রূপ নেবে বলেই ধারনা। এছাড়া একাধিক জেলায় টানা বৃষ্টির জেরে বহু বাড়িঘর ভেঙে গিয়েছে, জলের স্রোতের কারণে ভেসে গিয়েছে বহু সম্পত্তি। তাই নদী সংলগ্ন এলাকার বাসিন্দারা ভীষণ আতঙ্কে রয়েছেন। 

হাওড়া, হুগলি, পশ্চিম মেদিনীপুর, পুরুলিয়া, বাঁকুড়া বন্যা পরিস্থিতির অবনতি হয়েছে। একাধিক নদীর জলস্তর বাড়ার কারণে বহু এলাকায় এমনিতেই জল জমা। তারওপর শেষ দু'দিনে লাগাতার বৃষ্টি জল নামার সময়ও দিচ্ছে না। বিভিন্ন জেলার বিক্ষিপ্ত জায়গায় ত্রাণ শিবির গড়ে তোলা হয়েছে। তাতে শয়ে শয়ে মানুষকে সেখানে প্লাবিত এলাকা থেকে উদ্ধার করে এনে রাখা হয়েছে। যদিও সেখানে খাবার এবং জলের সমস্যা রয়েছে।   

Around The Web

Trending News

You May like