×

বেশি তফাৎ নেই রাজ্যের পুরুষ-মহিলা ভোটারের, চূড়ান্ত তালিকা প্রকাশ

 
ভোটার তালিকা

কলকাতা: নতুন বছর শুরু হয়েছে ৫ দিন হল। আর বাংলার জন্য বছরের এই সময়টা যে ভীষণ গুরুত্বপূর্ণ তা বলাই বাহুল্য কারণ আর কয়েক মাসের মধ্যেই পঞ্চায়েত নির্বাচন। ভোটের দিনক্ষণ আগামী কয়েক সপ্তাহের মধ্যেই ঘোষণা হয়ে যাওয়ার সম্ভাবনা আছে। অনুমান করা হচ্ছে, এপ্রিল মাসেই এই নির্বাচন সংঘটিত হবে। তবে তার আগে রাজ্যের চূড়ান্ত ভোটার তালিকা নিয়ে কৌতূহল ছিল। সেই তালিকা শেষমেষ প্রকাশ পেল।

আরও পড়ুন- নবম-দশম শ্রেণির কাউন্সেলিংয়ের নির্দেশ হাইকোর্টের, সময়সীমাও বৃদ্ধি হল

প্রকাশিত হল ২০২৩ সালের চূড়ান্ত ভোটার তালিকা। বর্তমানে রাজ্যের মোট ভোটার ৭ কোটি ৫২ লক্ষ ৮ হাজার ৩৭৭ জন। যার মধ্যে পুরুষ ভোটারের সংখ্যা ৩ কোটি ৮২ লক্ষ ৩৬ হাজার ৫০৭ জন এবং মহিলা ভোটার ৩ কোটি ৬৯ লক্ষ ৭০ হাজার ৭১ জন। জানা গিয়েছে, রাজ্যে তৃতীয় লিঙ্গের ভোটার সংখ্যা এই মুহূর্তে ১ হাজার ৭৯৯ জন। কমিশনের তরফ থেকে জানান হয়েছে, এই বছর ১৩ লক্ষ ৩৩ হাজার ২৫১ জন নতুন ভোটার হয়েছেন এই রাজ্যে। এদিকে ভোটার তালিকা থেকে নাম বাদ গিয়েছে ৮ লক্ষ ৬৩ হাজার ৭৫৩ জনের। যাদের মধ্যে প্রয়াত ৪ লক্ষ ৯ হাজার ৩২১ জন, রাজ্যের বাইরে চলে গিয়েছেন, ৪ লক্ষ ৪৮ হাজার ৫২৪ জন এবং ভোটার তালিকায় নাম 'রিপিট' হওয়ার কারণে বাদ ৫ হাজার ৯০৮ জন।

নির্বাচন কমিশন সূত্রে আরও খবর, মোট ভোটার হিসেবে ১.২৪ শতাংশ ভোটার বেড়েছে এই রাজ্যে। যার মধ্যে ১৮ বছর থেকে ১৯ বছরের ভোটারের সংখ্যা হল ২.২০ শতাংশ। এছাড়া এই রাজ্যে সার্ভিস ভোটারের সংখ্যা হয়েছে ১ লক্ষ ১৪ হাজার ৭৯৭ জন। মনে রাখা ভাল, কয়েক মাস আগেই জাতীয় নির্বাচন কমিশন ঘোষণা করেছিল যে, ১৭ বছর বয়স হলেই এবার থেকে করা যাবে ভোটার কার্ডের জন্য আবেদন৷ যোগ্যতার মাপকাঠি অনুযায়ী ১ জানুয়ারির নিরিখে আবেদনকারীর বয়স ১৮ বছর না হলেও হবে।

From around the web

Education

Headlines