Aajbikel

ফের শুরু হচ্ছে 'দুয়ারে সরকার', জেনে নিন কবে থেকে

 | 
দুয়ারে সরকার

কলকাতা: সেপ্টেম্বর মাসের পর ফের একবার শুরু হতে চলেছে 'দুয়ারে সরকার' শিবির। নবান্ন সূত্রে খবর, চলতি মাসের মাঝামাঝি থেকেই এই শিবির শুরু হবে। ২০২৪ সালের লোকসভা নির্বাচনের আর বেশি দেরি নেই। ক'দিন বাদেই বছর শেষ, ভোট নিয়ে তোড়জোড় আরও বেশি করে শুরু হবে। সেই প্রেক্ষিতে এই মুহূর্তে রাজ্য সরকারের এই উদ্যোগ তাৎপর্যপূর্ণ বলে মনে করা হচ্ছে। 

নবান্ন সূত্রে খবর, আগামী ১৫ ডিসেম্বর থেকে এই কর্মসূচি শুরু হতে চলেছে। শিবির চলবে টানা এক মাস। তার মধ্যে ৩১ ডিসেম্বর পর্যন্ত চলবে আবেদন জমা নেওয়ার পর্ব। তারপর ১ থেকে ১৫ জানুয়ারি পর্যন্ত পরিষেবা দেওয়া হবে আবেদনকারীদের। দুয়ারে সরকারের শিবির থেকে মোট ৩৫টি সরকারি প্রকল্পের সুবিধা দেওয়া হবে।  প্রতিবারের মতো এবারেও বুথ স্তরে স্থায়ী এবং ভ্রাম্যমান দুই ধরনের শিবিরের আয়োজন করা হয়েছে। রাজ্য জুড়ে ইতিমধ্যেই পূর্বনির্ধারিত এক লক্ষ শিবিরে আবেদনপত্র গ্রহণের ব্যবস্থা করা হয়েছে।

সম্প্রতি রাজ্যের জেলাশাসকদের সঙ্গে ভার্চুয়ালি বৈঠক করেছেন মুখ্যসচিব হরিকৃষ্ণ দ্বিবেদী। জানা গিয়েছে, এবারের শিবিরে রাজ‌্য সরকার জোর দিচ্ছে পঞ্চদশ অর্থ কমিশনের পড়ে থাকা টাকা খরচের ওপর। পাশাপাশি কন্যাশ্রী, যুবশ্রী, লক্ষ্মীর ভাণ্ডার, খাদ্যসাথী, স্বাস্থ্যসাথী, জাতিগত শংসাপত্রের মতো পরিষেবার পাশাপাশি বিধবা ভাতা, এবিসি-দের স্কলারশিপ প্রকল্প মেধাশ্রী, মাইক্রো ইরিগেশন প্রকল্প এবং ভবিষ্যৎ ক্রেডিট কার্ড সংক্রান্ত সমস্ত প্রকল্পের পরিষেবাও এবার পাওয়া যাবে দুয়ারে সরকার শিবিরে৷ 

Around The Web

Trending News

You May like