×

পরিষেবা বাড়ল 'দুয়ারে সরকার' প্রকল্পে, কোন কোন সুবিধা মিলবে

 
বন্ধ স্কুলে ‘দুয়ারে’ শিবির! লক্ষ্মীর ভান্ডারের ফর্ম পূরণে কন্যাশ্রীরা পড়ুয়ারা

কলকাতা: আবার শুরু হতে চলেছে রাজ্য সরকারের প্রকল্প 'দুয়ারে সরকার'। আগামী মঙ্গলবার থেকে শুরু হতে চলা এই প্রকল্পের শিবির থেকে আরও নতুন দুটি পরিষেবা দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে খবর। এর ফলে এবার 'দুয়ারে সরকার' শিবির থেকে রাজ্যবাসী মোট ২৭ টি পরিষেবার সুবিধা পাবেন। তবে নয়া কী কী কাজে সুবিধা মিলবে?  

আরও পড়ুন: সম্ভবত মার্চ-এপ্রিলেই পঞ্চায়েত ভোট, ইঙ্গিত রাজ্য নির্বাচন কমিশনের

জানা গিয়েছে, জমির পাট্টা ছাড়াও রাজ্য বিদ্যুৎ বন্টন নিগমের অধীনে থাকা গ্রাহকরা নতুন বিদ্যুৎ সংযোগের জন্য আবেদন ও পুরনো বকেয়া মেটাতে পারবেন এবার থেকে। সরকারি ভাবে তেমনটাই জানান হয়েছে। আগামী ১ নভেম্বর থেকে দুয়ারে সরকার শিবির শুরু হচ্ছে। চলবে ৩০ নভেম্বর পর্যন্ত। অন্যদিকে একই দিন থেকে শুরু হচ্ছে 'পাড়ায় সমাধান' কর্মসূচি। এখনও পর্যন্ত রাজ্যের ৫ কোটি ৬০ লক্ষ মানুষ 'দুয়ারে সরকার' শিবির থেকে পরিষেবা পেয়েছেন বলে নবান্ন সূত্রের খবর।

 

বিভিন্ন প্রকল্পের সুবিধা রাজ্যের সাধারণ মানুষকে এক ছাতার তলায় দেওয়ার জন্য সরকার চালু করেছে 'দুয়ারে সরকার' প্রকল্প। খাদ্যসাথী, স্টুডেন্ট ক্রেডিট কার্ড, স্বনির্ভর গোষ্ঠীর ক্রেডিট লিঙ্কেজ সহ সরকারের ২৫ টি প্রকল্পের সুবিধা মিলত, এবার থেকে তাও বেড়ে গেল। এদিকে, কাস্ট সার্টিফিকেট নিয়েও বড় সিদ্ধান্ত নিয়েছে রাজ্য। এতদিন 'দুয়ারে সরকার' ক্যাম্পগুলি থেকে জাতিগত শংসাপত্র মিলত। এবার তা ডিজিটাল ভাবে মিলবে।

From around the web

Education

Headlines