Aajbikel

ঘূর্ণিঝড়ের আঘাত আসন্ন! বঙ্গে শীতের 'কাঁটা' হতে পারে 'মিগজাউম'

 | 
cyclone

কলকাতা: আর ক'দিন পরেই নভেম্বর মাস শেষ। কিন্তু বাঙালিকে এখনও পাখা চালাতে হচ্ছে কারণ সেই দাপটের সঙ্গে শীত পড়েনি। যদিও আগামী সপ্তাহ থেকে লম্বা ইনিংস খেলার প্রস্তুতি নিয়েই নিয়েছে সেটি কিন্তু ফের একবার শীতের সামনে 'কাঁটা' হয়ে দাঁড়াচ্ছে ঘূর্ণিঝড়। হাওয়া অফিস জানিয়েছে, বঙ্গোপসাগরে ঘনীভূত গভীর নিম্নচাপ শেষ পর্যন্ত ঘূর্ণিঝড়ে পরিণত হলে তা বড় আঘাত হানতে পারে। এই ঘূর্ণিঝড়ের নামই হবে, 'মিগজাউম'। নাম দিয়েছে মায়ানমার। 

শনিবার দক্ষিণ আন্দামান সাগরে একটি ঘূর্ণাবর্ত তৈরির সম্ভাবনা রয়েছে। রবিবার ২৬ নভেম্বর তৈরি হতে পারে নিম্নচাপ৷ ২৭ নভেম্বর সোমবার তা গভীর নিম্নচাপে পরিণত হবে, এমনটাই জানিয়েছে আবহাওয়া দফতর। তবে গভীর নিম্নচাপ শেষ পর্যন্ত ঘূর্ণিঝড়ে পরিণত হবে কিনা, সে বিষয়ে অবশ্য ভারতীয় মৌসম ভবনের তরফে আপাতত কিছু জানানো হয়নি। এদিকে এটাও এখনও স্পষ্ট নয় যে, ঘূর্ণিঝড় হলে তার সম্পূর্ণ প্রভাব বাংলায় পড়বে। আবহবিদদের মতে, এবারও সম্ভাবনা আছে এই ঘূর্ণিঝড়ের বাংলাদেশে আছড়ে পড়ার। প্রসঙ্গত, দিন কয়েক আগেই বাংলাদেশ উপকূলে আছড়ে পড়েছিল ঘূর্ণিঝড় ‘মিধিলি’। 

হাওয়া মহল দাবি করেছে, 'মিধিলি'র মতো 'মিগজাউম' বাংলাদেশে ব্যাপক ক্ষয়ক্ষতি করতে পারে। ঘূর্ণিঝড়ের কেন্দ্রে বাতাসের গতিবেগ ১৫০ কিমি প্রতি ঘণ্টা হতে পারে বলে আশঙ্কা করা হচ্ছে এবং ল্যান্ডফল করার পর তার গতিবেগ ৫৫-৬০ কিমি প্রতি ঘণ্টা হওয়ার সম্ভাবনা আছে। যদিও আগামী চার-পাঁচদিন পশ্চিমবঙ্গে বৃষ্টির সম্ভাবনা নেই বলেই জানিয়েছে আলিপুর আবহাওয়া দফতর। 

Around The Web

Trending News

You May like