Aajbikel

সর্বোচ্চ ১০০ কিমি গতিবেগ হতে পারে! 'মিগজাউম' আতঙ্ক বাড়াচ্ছে

 | 
cyclone

কলকাতা: দক্ষিণ-পূর্ব বঙ্গোপসাগর এবং পার্শ্ববর্তী আন্দামান সাগরের ওপর অবস্থান করছে সুস্পষ্ট একটি নিম্নচাপ৷ সেটিই ঘূর্ণিঝড় ‘মিগজাউমে' পরিণত হওয়ার কথা। আর তা হলে অন্তত সর্বোচ্চ ১০০ কিলোমিটার বেগে তাণ্ডব চালাবে বলে ধারণা করছেন আবহবিদরা। তাহলে বাংলায় কি এর প্রভাব অবশ্যম্ভাবী? এখনও তা পুরোপুরি স্পষ্ট হচ্ছে না। যদিও এর জেরে শীতে বাধা সৃষ্টি হয়েছে। তাপমাত্রা আগের থেকে বেড়েছে। 

মৌসম ভবন জানিয়েছে, রবিবার, অর্থাৎ ৩ ডিসেম্বর গভীর নিম্নচাপটি ঘূর্ণিঝড়ে পরিণত হবে। সোমবার, ৪ ডিসেম্বর সকালে 'মিগজাউম' পৌঁছে যাবে উত্তর তামিলনাড়ু এবং অন্ধ্রপ্রদেশ উপকূলের কাছাকাছি৷ তবে এই ঘূর্ণিঝড়ের ল্যান্ডফল কোথায় হবে, তা এখনও নিশ্চিত ভাবে জানা না গেলেও হাওয়া অফিসের অনুমান সেটি হতে পারে অন্ধ্র উপকূলেই৷ সেই সময় এই ঘূর্ণিঝড়ের গতিবেগ ঘন্টায় ৮০ থেকে ৯০ কিলোমিটার হতে পারে, সর্বোচ্চ ১০০ কিলোমিটার হওয়ার সম্ভাবনা প্রবল। 

'মিগজাউম'-এর ফলেই সোমবার থেকে আবহাওয়ার পরিবর্তনের সম্ভাবনা। উপকূল এবং ওড়িশা সংলগ্ন জেলাগুলিতে আগামী বৃহস্পতিবার পর্যন্ত বজ্রবিদ্যুৎ-সহ হালকা বৃষ্টি হতে পারে। এও জানা গিয়েছে, হালকা বৃষ্টিতে ভিজতে পারে কলকাতা, উত্তর ও দক্ষিণ ২৪ পরগনা সহ দক্ষিণবঙ্গের একাধিক জেলা। সেই সঙ্গে গোটা বঙ্গে তাপমাত্রার কিছু হেরফের দেখা যাবে।  

Around The Web

Trending News

You May like