×

অনুব্রতের বিরুদ্ধে মামলা, লাল-নীলবাতির গাড়ি ইস্যুতে আদালতে প্রশ্নের মুখ সরকার

 
অনুব্রত

কলকাতা: গাড়িতে লালবাতি, নীলবাতি আলোর ব্যবহার নিয়ে আদালতের প্রশ্নের মুখে রাজ্য সরকার। মূলত, শাসক দলের নেতা অনুব্রত মণ্ডলের গাড়িতে লালবাতি ব্যবহার নিয়ে দায়ের হয় জনস্বার্থ মামলায় একাধিক প্রশ্নের সম্মুখিন হয়েছে রাজ্য। গোটা ইস্যুতে সরকারের অবস্থান স্পষ্ট করার নির্দেশ দিয়েছে কলকাতা হাইকোর্ট। আগামী সোমবারের মধ্যে রাজ্যের অবস্থান জানাতে হবে আদালতে।

আরও পড়ুন- লাগবে আরও বেশি খাবার, লোক দিতে হবে ড্রাম থেকে জল তুলে গায়ে ঢালার! বায়না পার্থর

এদিন রাজ্য সরকারের উদ্দেশ্যে কলকাতা হাইকোর্ট প্রশ্ন করে, রাজ্যজুড়ে লালবাতি, নীলবাতি গাড়ি ব্যবহার হবে কেন? বিভিন্ন জায়গায় এই ধরনের গাড়ি চোখে পড়ে। সব কি বৈধ? জানতে চেয়েছেন বিচারপতি। এছাড়াও তিনি বলেন, লালবাতি ব্যবহারে ভারতীয় দণ্ডবিধির ৪১৯ অনুযায়ী মামলা রুজু করে পদক্ষেপ নেওয়ার কথা। তাহলে কত মামলা হয়েছে রাজ্যে, এমনটা জানতে চান তিনি। একই সঙ্গে তাঁর এও প্রশ্ন, রাজ্যে মাল্টি কালার বাতি'র প্রচলন আছে কিনা। প্রধান বিচারপতি ডিভিশন বেঞ্চ এইসব প্রশ্ন করেই রাজ্যের কাছে উত্তর চেয়েছে।

আসলে অনুব্রত মণ্ডলের লালবাতি গাড়ির ব্যবহার নিয়েই কলকাতা হাইকোর্টে মামলা করেছিলেন বিজেপির এক আইনজীবী-নেতা। দাবি ছিল, রাজ্যের মুখ্যমন্ত্রী লাল বাতি লাগানো গাড়ি চড়েন না। কোনও মন্ত্রীর গাড়িতেও লাল বাতি নেই। কিন্তু লালবাতির গাড়ি নিয়েই বীরভূমের নানা প্রান্ত ঘুরতেন অনুব্রত মণ্ডল। সেই সময় মন্ত্রী ফিরহাদ হাকিম স্পষ্ট করে জানিয়েছিলেন, নীলবাতি বা লালবাতি নিয়ে কেউ গাড়ি ব্যবহার করলে গাড়ি আটক করা হবে।

From around the web

Education

Headlines