×

কোভিড মুক্ত হচ্ছে বাংলা? পরিসংখ্যানে তাই ইঙ্গিত

 
Covid

কলকাতা: বঙ্গের কোভিড গ্রাফ একেবারে তলানিতে মিশে গিয়েছে বলাই যায়। আজ আরও নেমে গিয়ে এই গ্রাফ ১০-এরও নীচে। আবারও মৃত্যু শূন্য বঙ্গ, এটাই বড় স্বস্তি। এদিকে একদিনে সুস্থ হওয়ার সংখ্যাও আক্রান্তের থেকে অনেক বেশি। এখন অবশ্য চিকিৎসক মহল করোনা থেকে ডেঙ্গি নিয়ে বেশি চিন্তিত। তবুও কোভিডকে যে হালকাভাবে নেওয়ার কিছু হয়নি সেটাও স্পষ্ট করা হয়েছে।

আরও পড়ুন- 'ভারতবাসী আমার পা ধুয়ে জল খেয়েছে', দাবি নোবেলের

শেষ পাওয়া তথ্য অনুযায়ী, শেষ ২৪ ঘণ্টায় বাংলায় করোনা আক্রান্ত হয়েছে ৯ জন। পরিসংখ্যান অনুসারে, এখনও পর্যন্ত রাজ্যে কোভিডে মোট আক্রান্ত হয়েছেন ২১ লক্ষ ১৮ হাজার ৩৫৯ জন। এদিকে, রাজ্য আজও কারোর মৃত্যু হয়নি। মোট মৃত্যু হয়েছে ২১ হাজার ৫৩১ জনের। গত ২৪ ঘণ্টায় কোভিড থেকে সেরে উঠেছেন ১৯ জন। মোট সুস্থ হওয়ার সংখ্যা ২০ লক্ষ ৯৬ হাজার ৫৯২ জন। আজ মোট পরীক্ষা হয়েছে ৫ হাজার ৬৯৪ জনের। বাংলার পজিটিভিটি রেট আজ দাঁড়িয়ে ০.১৬ শতাংশে।

অন্যদিকে কোভিডের অন্যান্য উপসর্গ মাঝে মাঝে মাথাচাড়া দিয়ে উঠছে। ঠিক যেমন 'কোভিড কাশি' নিয়ে এখন চিন্তা বাড়ছে সাধারণের। সাধারণভাবে দেখতে গেলে সর্দি-কাশির মূল উপসর্গের সঙ্গে কোভিডের উপসর্গের তেমন কোনও তফাৎ নেই। অর্থাৎ এক লহমায় বোঝা মুশকিল যে কোনটা কোভিডের কাশি আর কোনটা সাধারণ সর্দির। কিন্তু বিশেষজ্ঞরা বলছেন, এর মধ্যেও সূক্ষ্ম একটা তফাৎ রয়েছে। জানান হয়েছে, সাধারণ কাশি ৬-৭ দিনের মধ্যেই সেরে যায়। কিন্তু কোভিড কাশি দীর্ঘস্থায়ী।

From around the web

Education

Headlines