Aajbikel

দুর্গাপুজোয় খরচ এবং ব্যবসা কত? হিসেব দিলেন মুখ্যমন্ত্রী

 | 
মমতা

কলকাতা: গত বছর পর্যন্ত দুর্গা পুজোর অনুদান ছিল ৬০ হাজার টাকা। সেটা এবার বাড়িয়ে বারোয়ারি পুজো প্রতি ৭০ হাজার টাকা করে রাজ্য সরকার। বিরোধীরা নবান্নের এই সিদ্ধান্ত নিয়ে বিস্তর সমালোচনা করেছে। কলকাতা হাইকোর্টে এই নিয়ে মামলাও হয়েছে, যেখানে খোদ বিচারপতিও এই সিদ্ধান্ত নিয়ে প্রশ্ন তুলেছিলেন। তবে চলতি বিধানসভা অধিবেশনে এই ইস্যুতে কার্যত বিরোধীদের জবাব দিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। জানালেন, যে অর্থ খরচ করা হয়েছে, তার থেকে পুজোর বাণিজ্য হয়েছে বহুগুণ বেশি।

সোমবার মমতা বন্দ্যোপাধ্যায় বিধানসভায় জানিয়েছেন, এ বার দুর্গাপুজোয় ৩০০ কোটি টাকা খরচ হয়েছে। আর বাজার হয়েছে ৮২ হাজার কোটি টাকার! গত মাসে নবান্নে সাংবাদিক বৈঠকে তিনি পুজোয় ব্যবসা নিয়ে ব্রিটিশ কাউন্সিলের একটি রিপোর্টের উল্লেখ করেছিলেন। তাতে জানিয়েছিলেন, গত বছর দুর্গাপুজোকে কেন্দ্র করে ৩৮ হাজার কোটি টাকার ব্যবসা হয়েছিল। এবার তা ৭০ কোটি ছাড়াতে পারে। এখন দেখা গেল, সেটাই হয়েছে। প্রসঙ্গত, সরকার শুধু পুজো কমিটিগুলিকে অনুদান দেয়নি, বিভিন্ন দফতর যেমন পর্যটন থেকে শিল্প, বিজ্ঞাপনের হোর্ডিং দিয়েছিল। সেই বাবদও টাকা পেয়েছে পুজো কমিটিগুলি। 

বিষয় হল, রাজ্যের এই পুজোর অনুদান সিদ্ধান্ত নিয়ে সবথেকে বেশি প্রশ্ন তুলেছিল বিজেপি। তবে তারাই আবার এবারের দুর্গাপুজোয় আলাদাভাবে অনুদানের ঘোষণা করেছিল। দুটি শর্তের বদলে রাজ্যের পুজোগুলিকে ১ লক্ষ টাকা অনুদান দেবে বলে সিদ্ধান্ত নিয়েছিল বিজেপি। একটি ছিল, পুজো কমিটিতে বিজেপি নেতাদের জায়গা দিতে হবে এবং দ্বিতীয়টি, পুজো মণ্ডপের চারিদিক সাজাতে হত কেন্দ্রীয় সরকারি প্রকল্পের সাফল্যের ব্যানার ও প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর ছবি দিয়ে। 

Around The Web

Trending News

You May like