Aajbikel

ডিএ কিন্তু বাধ্যতামূলক নয়! অবস্থান স্পষ্ট করলেন মুখ্যমন্ত্রী

 | 
মমতা

কলকাতা: মহার্ঘ ভাতা বা ডিএ ইস্যু নিয়ে চর্চার কোনও শেষ নেই। এই নিয়ে আন্দোলনও চলছে দীর্ঘ দিন ধরে। বিষয়টি যে রাজনৈতিক ইস্যুতে পরিণত হয়েছে তাও অজানা নয়। তবে ডিএ দেওয়া হবে কিনা তা নিয়ে স্পষ্ট কোনও উত্তর মেলেনি নবান্ন থেকে। বরং আজও এই ইস্যুতে কড়া বার্তা দিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। বিধানসভায় ফের একবার মহার্ঘ ভাতা বা ডিএ নিয়ে সরব হলেন মুখ্যমন্ত্রী। 

রাজ্যের সরকারি কর্মীদের একাংশ ডিএ ইস্যুতে প্রতিবাদ জানিয়েছে সরকারের বিরুদ্ধে। আজ বিধানসভা থেকে তাদের উদ্দেশ্যে স্পষ্ট বার্তা দিয়ে মুখ্যমন্ত্রী বলেন, ডিএ বাধ্যতামূলক নয়, ঐচ্ছিক। আর সরকারি কর্মীরা এমনিতেই বছরে বাড়তি ছুটি পান। এছাড়া তাঁদের বিদেশ যাওয়ার সুযোগও আছে। পাশাপাশি রাজ্য সরকারি কর্মচারীদের জন্য সরকার কী কী করেছে, তার খতিয়ানও তুলে ধরেন মুখ্যমন্ত্রী। সুতরাং পরিষ্কার, ডিএ নিয়ে সরকার তার অবস্থান একেবারে দিনের আলোর মতো স্পষ্ট করে দিয়েছে। 

সরকারি কর্মীদের আরও বক্তব্য ছিল, কেন্দ্রীয় সরকার ৪০ শতাংশ হারে মহার্ঘ ভাতা দিচ্ছে। এদিকে রাজ্যের কর্মীদের বকেয়া মহার্ঘ ভাতাও মেটানো হয়নি। এই প্রসঙ্গে কার্যত কিছুটা ক্ষুব্ধ হয়ে মুখ্যমন্ত্রী বলেন, কেন্দ্রের কর্মচারীরা কেন্দ্রের স্ট্রাকচার অনুযায়ী চলে। সেই অনুযায়ী বেতন, ডিএ পায়। কেউ চাইলে কেন্দ্রের অধীনে কাজে যোগ দিতেই পারেন। একই সঙ্গে তিনি মনে করিয়ে দেন, একমাত্র রাজ্য বাংলা, যারা সরকারি কর্মচারীদের পেনশন দেয়।  

Around The Web

Trending News

You May like