×

শিল্পায়ন-কর্মসংস্থান বৃদ্ধি নিয়ে বৈঠক, প্রণয়ন নয়া বালি খাদান নীতি

 
diwedi

কলকাতা: রাজ্যের শিল্পায়ন এবং কর্মসংস্থান বৃদ্ধি নিয়ে নবান্নে বৈঠক হয়েছে আজ। এদিন সাংবাদিক সম্মেলন করে সেই বৈঠকের প্রেক্ষিতে ব্যাখ্যা দিলেন রাজ্যের মুখ্য সচিব হরি কৃষ্ণ দ্বিবেদী। সংবাদ মাধ্যমের সামনে তিনি জানান, কৃষি এবং কৃষি যত শিল্পের উন্নয়ন নিয়ে এই বৈঠকে আলোচনা হয়েছে। এছাড়া নতুন বালি খাদান নীতি প্রণয়ন করা হচ্ছে। 

আরও পড়ুন- মাস্ক ছাড়া রাস্তায়? আজ থেকে শহরজুড়ে কড়া অভিযান

এদিন মুখ্যসচিব জানান, নির্বিচারে বালি তোলার ফলে পরিবেশের ব্যাপক ক্ষতি হচ্ছে। একই সঙ্গে রাজস্বের ক্ষতি হচ্ছে রাজ্য সরকারের। এই কারণেই নতুন বালি খাদান নীতি প্রণয়ন করা হচ্ছে। মুখ্যসচিব এদিন জানান, এই বৈঠকে উপস্থিত ছিলেন রাজ্যের মন্ত্রী ইন্দ্রানী সেন থেকে শুরু করে সুব্রত সাহা, অরূপ বিশ্বাস সহ সংশ্লিষ্ট দফতরের সেক্রেটারিরা। আগামী দিনে কী পরিকল্পনা এবং কী ভাবে সেই পরিকল্পনা রুপায়ন করা হবে তাই নিয়েই এই বৈঠকে আলোচনা হয় বলে জানান মুখ্যসচিব হরি কৃষ্ণ দ্বিবেদী। 

আরও পড়ুন- চন্দনার বিরহে ‘দেবদাস’ কৃষ্ণ! ফের হাসপাতালে ভর্তি হলেন BJP বিধায়কের দ্বিতীয় স্বামী

তিনি বালি খাদান প্রসঙ্গে আজ জানিয়েছেন, আগে যেমন বালি ব্লকগুলো টেন্ডার দিয়ে বা নিলাম করে লিজ দেওয়া হত তখন তারাই বালি তুলে সেটা বিক্রি করত। কিন্তু এখন এই মালিকানা থাকবে রাজ্য সরকারের। সরকারই নিলামের ব্যবস্থা করবে 'এমডিও' বা মাইন ডেভেলপার অ্যান্ড অপারেটর দিয়ে। অর্থাৎ বালি তোলা কাজের ক্ষেত্রে তারাই সরকারের সাহায্য করবে। এর জন্য ইতিমধ্যেই পোর্টাল চালু হয়ে গিয়েছে যেখানে ই-চালান থেকে শুরু করে বালি খাদান সংক্রান্ত যাবতীয় তথ্য থাকবে। এছাড়াও ২৪*৭ কন্ট্রোল রুম চালু থাকবে। কোথাও কোনও রকম বেআইনি কাজ হল তা এর মারফত জানা যাবে। এদিকে বালি নিয়ে যাওয়া ট্রাকে থাকবে জিপিএস, যাতে কোথা থেকে বালি উঠছে আর কোথায় যাচ্ছে যা জানা সহজ হয়।   

From around the web

Education

Headlines