×

ডেঙ্গি তথ্য লুকোচ্ছে রাজ্য! বড় অভিযোগ কেন্দ্রের

 
nabanna

কলকাতা: করোনা পর এবার ডেঙ্গির তথ্য নিয়ে কার্যত কেন্দ্র-রাজ্য সংঘাত। কেন্দ্রের বিজেপি সরকারের তরফে দাবি করা হয়েছে যে, পশ্চিমবঙ্গ সরকার ডেঙ্গি সম্পর্কিত তথ্য সঠিকভাবে প্রদান করছে না, এই কারণে কেন্দ্রীয় সাহায্য পেতে তাদের সমস্যা হচ্ছে। কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রক বিষয়টি নিয়ে যথেষ্ট ক্ষোভ প্রকাশ করেছে। যদিও রাজ্যের তরফে পাল্টা দাবি করে বলা হয়েছে, শুধু ডেঙ্গি নয়, অন্যান্য সব রোগের জেলা ভিত্তিক তথ্য সপ্তাহে সপ্তাহে কেন্দ্রকে পাঠানো হয়। অন্য একাধিক রাজ্যের থেকে বাংলার তথ্য স্বচ্ছতা অনেক বেশি বলেও দাবি করা হয়েছে।

আরও পড়ুন- কী কী উপসর্গ দেখলে ডেঙ্গি রোগীকে হাসপাতালে ভর্তি করবেন? কী বলছেন চিকিৎসকরা?

কেন্দ্রীয় সরকার যে অভিযোগ করেছে তা সম্পূর্ণ নস্যাৎ করে দিয়েছে রাজ্যের স্বাস্থ্য দফতর। স্পষ্ট জানান হয়েছে, ডেঙ্গি সংক্রমণের তথ্য নিয়ে যে অভিযোগ কেন্দ্রের তরফে করা হচ্ছে তা সর্বৈব মিথ্যে। প্রতি সপ্তাহে জেলার স্বাস্থ্যবিভাগের সঙ্গে বৈঠক করে তথ্য সংগ্রহ করে স্বাস্থ্যভবন এবং তা নয়াদিল্লি পাঠানো হয়। একদম ব্লক স্তর থেকে সব রিপোর্ট আসে তাদের কাছে। সমস্ত তথ্য সংশ্লিষ্ট পদ্ধতি মেনে কেন্দ্রীয় সরকারকে পাঠানো হয় বলেও দাবি করা হয়েছে। মনে করা যায়, প্রবল করোনা সংক্রমণের সময়ও রাজ্যের বিরুদ্ধে এইভাবে তথ্য গোপনের অভিযোগ আনা হয়েছিল।

প্রসঙ্গত, বিগত কয়েক সপ্তাহ ধরেই রাজ্যের ডেঙ্গি পরিস্থিতি যে ভাল নয় তা সকলের জানা। কলকাতা সহ একাধিক এলাকা, জেলায় দিন দিন সংক্রমণ বৃদ্ধি পাচ্ছে। তবে সম্প্রতি এই নিয়ে নবান্নে জরুরি বৈঠক ডাকেন মুখ্যসচিব। স্বাস্থ্য দফতরের সচিব-সহ সমস্ত আধিকারিকদের নিয়েই বৈঠক করা হয়েছে। সিদ্ধান্ত নেওয়া হয়, ডেঙ্গির প্রকোপ কোথায় কেমনভাবে বাড়ছে তা জানতে জেলায় জেলায় যাবে নজরদারি দল। এই দল বিভিন্ন হাসপাতাল এবং স্বাস্থ্য কেন্দ্রগুলিতে গিয়ে ডেঙ্গি পরিস্থিতির পর্যালোচনা করবে।

From around the web

Education

Headlines