×

কলকাতাকে আন্দোলনের ক্ষেত্র বানিয়ে ফেলেছে! চাকরিপ্রার্থীদের আন্দোলন নিয়ে জনস্বার্থ মামলা 

 
হাইকোর্ট টেট

কলকাতা: শহর কলকাতার একাধিক জায়গা আপাতত বিক্ষোভ স্থলে পরিণত হয়েছে। নিয়োগ ইস্যুতে চাকরিপ্রার্থীরা লাগাতার আন্দোলন করছে। বেশিরভাগ সময়ে শান্তি বজায় থাকলেও মাঝে মধ্যে এই ধর্নামঞ্চস্থলে উত্তাপ ছাড়াচ্ছে। এবার চাকরিপ্রার্থীদের এই আন্দোলন নিয়ে কলকাতা হাইকোর্টে দায়ের হল জনস্বার্থ মামলা। অভিযোগ তোলা হয়েছে যে, কলকাতাকে আন্দোলনের ক্ষেত্র বানিয়ে ফেলা হয়েছে। যা হতে দেওয়া যেতে পারে না।

আরও পড়ুন- এ রাজ্য প্রথম লায়ন সাফারি, সিংহের টানে উত্তরবঙ্গে বাড়বে পর্যটকদের টান

মামলাকারীর বক্তব্য ঠিক কী? আদালতে জানান হয়েছে, শহরের বিভিন্ন প্রান্তে বারবার চাকরিপ্রার্থীরা আন্দোলন করছেন। তারা যদি মেধাবী হন, যোগ্য প্রার্থী হন, তাহলে কেন আদালতে আসছেন না? তোলা হয়েছে এই প্রশ্ন এবং এই নিয়েই কলকাতা হাইকোর্টে দায়ের হয়েছে জনস্বার্থ মামলা। আইনজীবী রামপ্রসাদ সরকারের দাবি, মেয়ো রোড, কালীঘাট, বিকাশ ভবন, হরিশ চ্যাটার্জি স্ট্রিটে বারবার চাকরিপ্রার্থীরা আন্দোলন করছেন।  এই ধর্না এইভাবে চলতে দেওয়া যায় না।

আইনজীবীর আরও বক্তব্য, ৬০০ দিন ধরে ধর্না চলছে, পর্ষদের অফিসের সামনে কখনো বা রানী রাসমণি রোডে। এইভাবে একের পর এক ধর্না আর চলতে দেওয়া যায় না। এ বিষয়ে প্রধান বিচারপতির হস্তক্ষেপ দাবি করেছেন তিনি। আইনজীবীর কথায়, তারা যদি সকলে যোগ্য হয় তাহলে আদালতে এসে নিজেদের নথি দেখিয়ে প্রমাণ করুক। এইভাবে জায়গায় জায়গায় অবস্থান করে, বিক্ষোভ দেখিয়ে কখনই চাকরি পাওয়া যায় না। আর মুখ্যমন্ত্রী একটি সাংবিধানিক পদ। যিনি ওই পদে আছেন তাঁর দায়িত্ব নয় চাকরি দেওয়া।

From around the web

Education

Headlines