×

আর ১৮ নয়, ভোটার তালিকায় নাম নথিভুক্ত করার বয়স কমল

 
ভোট

কলকাতা: ১৩ তম জাতীয় ভোটার দিবসে বড় ঘোষণা করল নির্বাচন কমিশন। এবার থেকে ১৭ বছর বয়স হলেই ভোটার তালিকায় নাম নথিভুক্ত করার আবেদন করা যাবে। আগে তা করা যেত ১৮ বছর হলেই। কিন্তু এবার সেই বয়স কমানো হল। কয়েক মাস আগে জাতীয় নির্বাচন কমিশনের তরফে এমনটাই ঘোষণা করা হয়েছিল। আর বুধবার এই বিষয় সম্পর্কে জানালেন এ রাজ্যের মুখ্য নির্বাচনী আধিকারিক আরিজ আফতাব।

আরও পড়ুন- সংসদে প্রকাশ্যে স্মৃতির সঙ্গে বাদানুবাদ, সোনিয়া বললেন 'ডোন্ট টক টু মি'

নির্বাচন কমিশনের তরফে জানান হয়েছে, ১৭+ বয়স হলেই ভোটার তালিকায় নাম নথিবদ্ধ করার জন্য অগ্রিম আবেদন করা যাবে৷ এর ফলে তরুণ-তরুণীদের আর ১৮ বছর হওয়ার জন্য অপেক্ষা করতে হবে না। রাজ্যের নির্বাচনী কমিশনার জানান, নতুন ভোটারদের জন্য প্রি-রেজিস্ট্রেশন সিস্টেম ইতিমধ্যেই শুরু করা হয়েছে। আরও বলা হয়েছে, নতুন ভোটারদের ভোট দানের উৎসাহ আরও বাড়াতেই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। আর নতুন ভোটারদের বাড়িতে পোস্ট অফিসের মাধ্যমে পৌঁছে যাবে ভোটার কার্ডও।

পূর্ববর্তী যোগ্যতার মাপকাঠি অনুযায়ী যে কোনও বছরের ১ জানুয়ারির নিরিখে আবেদনকারীর বয়স ১৮ বছর হলে তবেই ভোটার তালিকায় নাম তোলার জন্য আবেদন জানানো যেত। এবার যাদের জন্ম তারিখ ১ জানুয়ারির পরে তারা সেই বছর আর নাম তোলাতে পারতেন না ১৮ হলেও। কিন্তু এবার ১৭ বছর বয়েসেই নাম তোলার আবেদন জানানোর সুযোগ মিললে সেই সমস্যা পুরোপুরি মিটে যাবে বলে মনে করা হচ্ছে।

From around the web

Education

Headlines