Aajbikel

বিশ্বাস জড়িয়ে! ১০ হাজার পাঁঠা বলিতে নিষেধাজ্ঞা দিল না হাইকোর্ট

 | 
হাইকোর্ট

কলকাতা: পুজোতে পাঁঠা বলি অনেক জায়গাতেই বন্ধ হয়ে গিয়েছে। কিন্তু সম্প্রতি এক জায়গায় ১০ হাজার পাঁঠা বলি হয়েছে। তবে তা নিয়ে কলকাতা হাইকোর্টে মামলা হলেও আদালত এই ইস্যুতে কোনও হস্তক্ষেপই করতে চাইল না। একই সঙ্গে বলি নিষিদ্ধ করার যে দাবি তোলা হয়েছে, তাকেও মান্যতা দিল না। বরং প্রসঙ্গ তুলল জাল্লিকাট্টু, মোরগ লড়াইয়ের।

উত্তরবঙ্গের বিখ্যাত পুজো ও মেলার মধ্যে যে গুলি খ্যাত, তার মধ্যে আছে দক্ষিণ দিনাজপুর জেলার বোল্লা এলাকার বোল্লা কালীপুজো। রাস পূর্ণিমার পরের শুক্রবার নিয়ম করে এই পুজো হয় এবং তাতেই দেওয়া হয় ১০ হাজার পাঁঠা বলি। এই বলি নিষিদ্ধ করার আবেদন নিয়ে হাইকোর্টে জনস্বার্থ মামলা করেছিল একটি স্বেচ্ছাসেবী সংগঠন। তাঁদের আবেদন ছিল, এই বলি নিষিদ্ধ ঘোষণা করা হোক। কিন্তু কলকাতা হাইকোর্ট পাল্টা জানিয়েছে, এই ধরণের উৎসবে অনেক বিশ্বাস জড়িত থাকে। ফলে আদালত এতে হস্তক্ষেপ করবে না।

আদালত এমনটাও বলে, জাল্লিকাট্টু, মোরগ লড়াইয়ের মতো খেলায় নিষেধাজ্ঞা জারি করেনি সুপ্রিম কোর্ট। তাই এই ১০ হাজার পাঁঠা বলিতেও নিষেধাজ্ঞা দিল না কলকাতা হাইকোর্টের প্রধান বিচারপতি টিএস শিবজ্ঞানম এবং বিচারপতি হিরণ্ময় ভট্টাচার্যের ডিভিশন বেঞ্চ।   

Around The Web

Trending News

You May like