×

বাঘের সংখ্যা বাড়াতে বক্সায় আসছে ছ’টি রয়্যাল বেঙ্গল

 
 

আলিপুরদুয়ার:  বাঘের সংখ্যা বৃদ্ধিতে অসমের কাজিরাঙা জাতীয় উদ্যান থেকে ছ’টি বাঘ আনা হচ্ছে রাজ্যে৷ তাদের নতুন ঠিকানা হবে আলিপুরদুয়ারের বক্সা টাইগার রিজার্ভ৷  বাঘের সংখ্যা বাড়াতেই এই উদ্যোগ নিয়েছে রাজ্য বন দফতর।

আরও পড়ুন- সুশান্তের মৃত্যু নিয়ে গুরুতর প্রশ্ন তুললেন আইনজীবী, মুখ খুললেন অঙ্কিতা 

কাজিরাঙা জাতীয় উদ্যানের প্রধান রবিকান্ত সিনহা বলেন, ‘‘বাঘগুলি সুষ্ঠভাবে নিয়ে আসার বন্দোবস্ত করা হচ্ছে৷ বক্সা টাইগার রিজার্ভে রয়্যাল বেঙ্গল টাইগারের সংখ্যা বাড়াতে উদ্যোগী কেন্দ্র ও রাজ্যের বন দফতর। ৭৪৫ বর্গ  কিলোমিটার এলাকাজুড়ে গড়ে উঠেছে এই অভয়ারণ্য৷’’ তিনি আরও বলেন, ‘‘সম্প্রতি আমাদের ক্যামেরায় দুটি বাঘের অস্তিত্ব চিহ্নিত হয়েছে বক্সায়। গভীর অঞ্চলে দেখা মিলেছে তাদের৷ কিন্তু বাঘের সংখ্যা আরও বাড়ানোই আমাদের লক্ষ্য৷" জানা গিয়েছে, কাজিরাঙা আর বক্সার পরিবেশ মোটামুটি এক। ফলে বক্সায় আসার পর ওই ছয়টি বাঘের পরিবেশের সঙ্গে খাপ খাওয়াতে কোনও অসুবিধা হবে না।’’

আরও পড়ুন- নয়া শিক্ষানীতি চাকরি-প্রার্থী নয়, চাকরিদাতা তৈরি করবে: নমো

বন দফতর সূত্রে খবর, ৭৪৫ বর্গ কিমি জুড়ে থাকা বক্সা টাইগার রিজার্ভ তরাই ও ডুয়ার্স বেষ্টিত। বক্সার ৩৯০ বর্গ কিমি জুড়ে থাকা গভীর জঙ্গলে রয়েছে বাঘ, হরিণ, বন্য শুয়োর৷ রয়েছে প্রায় ৭৩ রকমের স্তন্যপায়ী প্রজাতির বাস। সম্প্রতি বক্সা টাইগার রিজার্ভ এই স্তন্যাপায়ীদের নিয়ে একটি স্বল্পদৈর্ঘ্যের ছবি করেছে। জাতীয় বাঘ সংরক্ষণ সংগঠনের কাছে হস্তান্তর করা হয়েছে সেই ছবি।

From around the web

Education

Headlines