×

সরকারের বেঁধে দেওয়া ভাড়াই নিতে হবে বাসগুলিকে, আদালতে পরিবহন দফতর

 
bus

কলকাতা: সরকারের বেঁধে দেওয়া ভাড়াই নেবে রাজ্যের বেসরকারি বাস এবং মিনিবাসগুলি। কলকাতা হাইকোর্টে হলফনামা দিয়ে জানিয়ে দিল রাজ্যের পরিবহন দফতর। আদালতে স্পষ্ট জানান হয়েছে, কোনও ভাড়া বাড়ানো হয়নি। ৪ বছর আগে যে ভাড়া সরকার বেঁধে দিয়েছিল তাই নেওয়া হবে। এক্ষেত্রে, বেসরকারি বাসে সর্বনিম্ন ৭ টাকা এবং মিনিবাসে সর্বনিম্ন ৮ টাকা করে ভাড়া নেওয়ার কথা জানিয়েছে রাজ্য।

আরও পড়ুন- প্রাথমিক শিক্ষক নিয়োগ নিয়ে পর্ষদের নয়া বিজ্ঞপ্তি! সুযোগ আসছে বহু প্রার্থীর সামনে

কয়েক দিন আগে প্রধান বিচারপতি প্রকাশ শ্রীবাস্তব এবং বিচারপতি রাজর্ষি ভরদ্বাজের ডিভিশন বেঞ্চে হলফনামা জমা দেয় রাজ্য। সেখানে অতিরিক্ত ভাড়া নেওয়া হচ্ছে না বলে দাবি করে পরিবহণ দফতর। এদিন পরিবহণ দফতরের বিশেষ সচিব অনিন্দ্য সেনগুপ্ত হলফনামা দিয়ে আদালতে জানান, ২০১৮ সালে তৎকালীন অতিরিক্ত মুখ্যসচিব আলাপন বন্দ্যোপাধ্যায়ের যে ভাড়া নির্ধারিত করেছিলেন তা মেনেই ভাড়া নেবে বাসগুলি। একই সঙ্গে এও জানান হয়েছে, অতিরিক্ত ভাড়া নিলে কড়া পদক্ষেপ করবে রাজ্য। এই প্রেক্ষিতে রাজ্যের পরিবহণ সচিব এবং ডিরেক্টরকে বেশ কয়েক দিন আগে চিঠি পাঠিয়ে নির্দেশ দিয়েছেন বিশেষ সচিব।

অতিরিক্ত ভাড়ার বিষয়ে আদালতে পরিবহণ দফতরের বিশেষ সচিব জানিয়েছেন, এমন কোনও অভিযোগ উঠলে রাজ্যের সমস্ত জেলাশাসক এবং পরিবহণ দফতরের সব আঞ্চলিক কর্তৃপক্ষকে কড়া পদক্ষেপ করার নির্দেশ পাঠানো হয়েছে। এমনকি তাঁদের সুবিধার জন্য সরকারের নির্ধারিত ভাড়ার তালিকাও পাঠানো হয়েছে। উল্লেখ্য, কোভিডের পর থেকে রাজ্যে ইচ্ছা অনুযায়ী ভাড়া নিচ্ছেন বেসরকারি বাস এবং মিনি বাস মালিকরা; অভিযোগ তুলে জনস্বার্থ মামলায় দায়ের হয় হাইকোর্টে। সেই মামলাতেই রাজ্যের কাছে হলফনামা চেয়েছিল আদালত।  আগামী জানুয়ারি মাসে এই মামলার পরবর্তী শুনানি।

From around the web

Education

Headlines