×

নজর এবার রাজ্য বাজেটে, বড় কোনও ঘোষণা হবে কি

 
বিধানসভা

কলকাতা: বুধবার পেশ হতে চলেছে রাজ্য বাজেট। ২০২৩-২৪ আর্থিক বছরের জন্য বাজেট প্রস্তাব পেশ হবে আগামীকাল বিধানসভায়। রাজ্যের অর্থ দফতরের স্বাধীন দায়িত্বপ্রাপ্ত প্রতিমন্ত্রী চন্দ্রিমা ভট্টাচার্য দুপুর দুটো নাগাদ বিধানসভায় এই বাজেট পেশ করবেন বলে জানা গিয়েছে। এর আগে কেন্দ্রীয় সরকারের বাজেট পেশের পর সমালোচনায় লিপ্ত হয়েছিল রাজ্য সরকার। সেই প্রেক্ষিতে এটাই দেখার রাজ্য বাজেট কেমন হয়।  

আরও পড়ুন- দ্রুত চিকিৎসার প্রয়োজন! অসুস্থ বাবাকে ঠেলাগাড়িতে চাপিয়েই হাসপাতালে নিয়ে গেল ছ’বছরের খুদে

কোভিডোত্তর পরিস্থিতি এবং রাজ্যের পঞ্চায়েত নির্বাচনের দোরগোড়ায় দাঁড়িয়ে সরকার। বিশ্লেষকদের মতে, বিপুল ঋণের বোঝা, রাজকোষ ও রাজস্ব ঘাটতির মতো একাধিক চ্যালেঞ্জ সামনে রেখে অর্থমন্ত্রীকে বাজেট পেশ করতে হবে। এর পাশাপাশি কৃষক বন্ধু, লক্ষ্মীর ভান্ডার, কন্যাশ্রী এবং রূপশ্রীতে মতো সামাজিক প্রকল্পের জন্য অর্থ যুগিয়ে অর্থমন্ত্রী বাজেটে কোন পথে আয় বাড়ানোর দিশা দেন, সে দিকেও নজর থাকবে। আরও একটি বড় বিষয় আছে। তা হল, পঞ্চায়েত নির্বাচনের আগে বাজেটে গ্রাম বাংলার জন্য নতুন কোনও প্রকল্প ঘোষণা করা হয় কিনা। 

তবে এই বাজেট পেশের আগে গুরুত্বপূর্ণ একটি বিষয় নিয়ে চাপে আছে রাজ্য। আসলে সরকারি কর্মীদের বকেয়া মহার্ঘভাতা নিয়ে বিতর্ক এখনও বহাল। লাগাতার চলছে বিক্ষোভ, আদালত পর্যন্তও জল গড়িয়েই আছে। তাই এই ব্যাপারে অর্থমন্ত্রী কিছু বলেন কিনা তা নিয়ে জনমানসে কৌতুহল তৈরি হয়েছে।

From around the web

Education

Headlines