×

আগামী একটা বছরের রসদ জুগিয়ে নিতে পুজোর আনন্দে মেতেছে বাংলা

 
আগামী একটা বছরের রসদ জুগিয়ে নিতে পুজোর আনন্দে মেতেছে বাংলা

কলকাতা: "শরতের উৎসবে এসো বন্ধু, পুজো হবে প্রকৃতি বান্ধবে।" এই ভাবনা থেকে প্রথম বর্ষে দুর্গা পুজো শুরু করলো নিউটাউন প্রকৃতি বান্ধব সমিতি সার্বজনীন দুর্গা উৎসব কমিটি। প্রায় ২০০ জন আবাসিক মিলে শুরু করল এই দুর্গা পুজো।

আজ নবমীর দিন সাড়ে পাঁচ বছরের কৃতিকা বন্দোপাধ্যায়কে কুমারী রূপে সাজিয়ে তার পুজো করা হয়। পুজোর এই কয়েকটি দিন একশন এরিয়া ২বি এর যারা বসবাস শুরু করেছেন এবং যারা নতুন আসতে চলেছেন তারা সকলে মিলে আড্ডায় মেতে ওঠে। সঙ্গে রয়েছে খাওয়াদাওয়া। পুজো মণ্ডপে বসে আবাসিকরা এই কুমারী পুজোয় অংশগ্রহণ করেন।

অন্যদিকে বরানগর নেতাজি কলোনি লো ল্যান্ডের এবারের থিম  চালচিত্র। পটচিত্রের মাধ্যমে এখানে দেবী দুর্গার পরিবারকে একসাথে দেখানো হয়েছে। গ্রাম বাংলার বহু প্রাচীন শিল্পকে এখানে তুলে ধরা হয়েছে। করোনা পরিস্থিতিতে খোলা মেলা মণ্ডপ করার নির্দেশ দেওয়া হয়েছে সরকারের তরফ থেকে। আর সেটা মাথায় রেখে মণ্ডপটি কে পটের আকারে গড়া হয়েছে। সেই সঙ্গে মণ্ডপের দুই ধারে রাখা হয়েছে বিশাল আকারের মঙ্গল ঘট। বিভিন্ন ধরনের পশু,পাখি,ও পৌরাণিক কাহিনীকে পটচিত্র হিসাবে মণ্ডপ সজ্জায় তুলে ধরা হয়েছে। সেই সঙ্গে এদের দুর্গা প্রতিমাতেও আছে সবেকিয়ানার ছোঁয়া। এখানে ডাকের সাজের দুর্গাই মণ্ডপের শোভা বাড়িয়েছে।আর মাত্র একটা দিন। তারপরই মায়ের বিদায় বেলা। স্বভাবতই, আগামী একটা বছরের রসদ জুগিয়ে নিতে কলকাতা থেকে মফস্বল সর্বত্রই পুজোর আনন্দে মেতেছেন বাসিন্দারা।

From around the web

Education

Headlines