×

বেড়েছে জীবনের ঝুঁকি! কেন্দ্রের নির্দেশে জেড প্লাস ক্যাটাগরির নিরাপত্তা বাংলার রাজ্যপালকে

 
সিভি আনন্দ বোস

কলকাতা: রয়েছে জীবনের ঝুঁকি৷ তাঁর উপর হামলার আশঙ্কা রয়েছে বলে আশঙ্কা করছেন কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থার। সেই কারণেই নিরাপত্তা বাড়ানো হল পশ্চিমবঙ্গের রাজ্যপাল সিভি আনন্দ বোসের৷ রাজ্যপালকে এবার থেকে জেড প্লাস( Z+) ক্যাটাগরির নিরাপত্তা বেষ্টনীতে ঘিরে ফেরা হবে। উল্লেখ্য, এটাই সর্বোচ্চ কেন্দ্রীয় সুরক্ষা।

আরও পড়ুন- ‘আর কত দিন বন্দি রাখবেন?’ কল্যাণময়ের জামিনের আর্জি খারিজ করেও CBI-কে প্রশ্ন আদালতের

এক সর্বভারতীয় সংবাদমাধ্যমের সূত্রে খবর, পশ্চিমবঙ্গের রাজ্যপাল হিসেবে দায়িত্ব নেওয়ার আগে ভোট পরবর্তী হিংসা মামলায় কেন্দ্রের নিযুক্ত কমিটির সদস্য ছিলেন সিভি আনন্দ বোস। সেই সূত্রে তাঁর উপর হামলা হতে পারে বলে আশঙ্কা তৈরি হয়েছে। এই পরিস্থিতিতে তাঁর নিরাপত্তা বাড়ানোর সিদ্ধান্ত নিল কেন্দ্রের সরকার। স্বরাষ্ট্র মন্ত্রকের তরফে ইতিমধ্যেই এই মর্মে একটি নির্দেশিকা জারি করা হয়েছে। এবার থেকে বাংলার রাজ্যপালকে নিরাপত্তা দেবেন কেন্দ্রের রিজার্ভ পুলিশ ফোর্স অর্থাৎ সিআরপিএফ জওয়ানরা। প্রাক্তন রাজ্যপাল জগদীপ ধনকড়কেও নিরাপত্তা দিত কেন্দ্রীয় বাহিনী৷ তিনি ইস্তফা দেওয়ার পর বাংলার রাজ্যপাল হিসাবে দায়িত্ব নেন অবসরপ্রাপ্ত আইএএস অফিসার ড. সিভি আনন্দ বোস৷  


উল্লেখ্য, বিপদের আশঙ্কার মাত্রা নির্ধারণ করে বিভিন্ন স্তরের কেন্দ্রীয় নিরাপত্তা দেওয়া হয়ে থাকে। এক্স, ওয়াই, জেড ও জেড প্লাস ছাড়াও এসপিজি সুরক্ষাও পেয়ে থাকেন ভিভিআইপিরা। এর মধ্যে জেড প্লাসই হল সর্বোচ্চ কেন্দ্রীয় সুরক্ষা ব্যবস্থা। এক্ষেত্রে নিরাপত্তার জন্য ৩৫ থেকে ৪০ জন কম্যান্ডো নিযুক্ত থাকেন। তাঁরাই রোটেশনের ভিত্তিতে পাহারা দেন সংশ্লিষ্ট ব্যক্তিকে। 


 

From around the web

Education

Headlines