Aajbikel

রবিবার প্রাথমিকে টেট, জেনে নিন পরীক্ষা সংক্রান্ত নানা খুঁটিনাটি

 | 
চাকরি

 কলকাতা:  রাত পোহালেই প্রাইমারি টেট।  ২৪ ডিসেম্বর টেট পরীক্ষায় বসবে ৩ লক্ষ ৯ হাজার ৫৪ জন প্রার্থী৷ পরীক্ষার সময় রবিবার দুপুর ১২টা থেকে আড়াইটা পর্যন্ত৷ রাজ্যে মোট ৭৭৩টি টেট পরীক্ষা কেন্দ্রে রয়েছে। কলকাতায় রয়েছে পাঁচটি কেন্দ্র-কলকাতার চেতলা গার্লস হাই স্কুল, যাদবপুর বিদ্যাপীঠ, সরকারি স্পনসরড মাল্টিপারপাস বয়েজ স্কুল টাকি, বাগবাজার মাল্টিপারপাস গার্লস স্কুল এবং কুমার আশুতোষ ইনস্টিটিউশন (মেইন বয়েজ)৷ প্রাথমিকের মোট ১১,৭৬৫টি শূন্যপদ রয়েছে বলে জানিয়েছে প্রাথমিক শিক্ষা পর্ষদ। 



পরীক্ষার্থীদের সুবিধার্থে রবিবার অতিরিক্ত ট্রেন চালাবে মেট্রো কর্তৃপক্ষ। দক্ষিণেশ্বর থেকে কবি সুভাষ পর্যন্ত স্বাভাবিক থাকবে মেট্রো পরিষেবা। পরীক্ষা হলে ঢোকার সময় প্রত্যেক চাকরিপ্রার্থীর সঙ্গে অ্যাডমিট কার্ড থাকতেই হবে৷ বৈধ অ্যাডমিট কার্ড ছাড়া পরীক্ষা কেন্দ্রে এলে সংশ্লিষ্ট প্রার্থীকে পরীক্ষায় বসতে দেওয়া হবে না। এছাড়াও প্রাথমিক পর্ষদ স্পষ্ট জানিয়েছে, যে কোনও ধরনের লেখা কাগজ, ভাঁজ করা কাগজের টুকরো, কাগজের বিট, জ্যামিতি/পেন্সিল বক্স, প্লাস্টিকের প্যাকেট, ক্যালকুলেটর, স্কেল, লেখার প্যাড, পেন ড্রাইভ, রাবার, লগ টেবিল, বৈদ্যুতিন পেন বা স্ক্যানার এবং কার্ডবোর্ড নিয়ে পরীক্ষা হলে আসা যাবে না।
 

এছাড়াও মোবাইল ফোন, ব্লুটুথ প্রযুক্তি থাকা যন্ত্র, ইয়ারফোন, মাইক্রোফোন, পেজার, হেলথ ব্যান্ডও নিষিদ্ধ। এমনকী সঙ্গে রাখা যাবে না ঘড়ি, ক্যামেরা, টাকা রাখার ব্যাগ, রোদ চশমা, সোনার অলঙ্কার।
 

টেটে ‘এমসিকিউ’ প্যাটার্নে প্রশ্ন করা হবে। শিশু বিকাশ এবং শিক্ষাবিদ্যা, ভাষা-১ (বাংলা/হিন্দি/ওড়িয়া/তেলুগু/নেপালি/সাঁওতালি/উর্দু), ভাষা-২ (ইংরেজি), গণিত এবং পরিবেশবিদ্যার উপর প্রশ্ন থাকবে৷ প্রতিটি বিষয়ে ৩০ নম্বরের প্রশ্ন করা হবে। মোট পরীক্ষা হবে ১৫০ নম্বরে৷ 

Around The Web

Trending News

You May like