×

বছরের শুরুতে আবহাওয়ার মোড় ঘুরবে কোন দিকে? যা জানা যাচ্ছে

 
শীত

কলকাতা: শেষ কবে এমন ডিসেম্বর মাস গিয়েছে তা অনেকেই বলতে পারবেন না। শীতের এমন খামখেয়ালি আচরণ খুব কমই দেখা গিয়েছে। এটাই ‘উষ্ণতম’ ডিসেম্বর মাস। এখনও পর্যন্ত যে জাঁকিয়ে শীত পড়েছে তা বলা যায় না। মাঝে তাপমাত্রা ২০ ডিগ্রির ওপরে চলে গিয়েছিল। কিন্তু আপাতত তা নিম্নমুখী। কিন্তু নতুন বছরের শুরুতে রাজ্যের আবহাওয়া কেমন থাকবে? বৃষ্টি হওয়ার কি সম্ভাবনা আছে? বিস্তারিত জানাচ্ছে হাওয়া অফিস।

আরও পড়ুন- করোনা পরিস্থিতি নিয়ে নবান্নে পর্যালোচনা বৈঠকে মুখ্যসচিব, জেলাগুলিকে দিলেন গুচ্ছ নির্দেশ

আবহাওয়া দফতর জানিয়েছে, শীতল হওয়ার একটা দাপট থাকলেও আগামী ৪ থেকে ৫ দিন শুষ্ক আবহাওয়া থাকবে। উত্তরবঙ্গের কিছু জেলা যেমন দার্জিলিং, কালিম্পং এমনকি সিকিম রাজ্যে হালকা বৃষ্টি হতে পারে বর্ষশেষ বা শুরুতে। তবে বাংলার বাকি কোথাও বৃষ্টিপাত হওয়ার তেমন কোনও সম্ভাবনা নেই। কিন্তু তাপমাত্রা সামান্য কিছু বাড়তে পারে। অর্থাৎ ২০২২ সালে রাজ্যবাসী কনকনে ঠান্ডা অনুভব করতে পারল না। যদিও বৃহস্পতিবার সকাল থেকে লক্ষ্য করা গিয়েছিল তাপমাত্রার পরিবর্তন৷ এক ধাক্কায় কলকাতার তাপমাত্রা ৬ ডিগ্রি সেলসিয়াস নেমেছিল।

বৃহস্পতিবার কলকাতার সর্বনিম্ন তাপমাত্রা ছিল ১৪.৪ ডিগ্রি সেলসিয়াস। হাওয়া অফিস জানিয়েছে, বছরের শেষ দিনে তাপমাত্রা ১৫ ডিগ্রির আশেপাশেই থাকবে। জাঁকিয়ে শীত পড়ার সম্ভাবনা খুবই কম হলেও একটা শীতের আমেজ পাওয়া যাবে রাত বাড়লে। ব্যস ওইটুকুই।

From around the web

Education

Headlines