×

রাজ্যে মদ বিক্রির ফ্র্যাঞ্চাইজি! জেলায়-জেলায় বাড়বে দোকান

 
Mod

কলকাতা: পূর্বভারতের প্রথম মদের 'শপিং মল' যে কলকাতায় খুলছে তা অনেক আগেই জানা গিয়েছিল। এবার আরও বড় সুখবর চলে এল রাজ্যের বিভিন্ন জেলার সুরাপ্রেমীদের জন্য। জানা গিয়েছে, এবার জেলায় জেলায় মদ বিক্রির ফ্র্যাঞ্চাইজি দেবে রাজ্য। সেই কারণে রাজ্যে আরও বাড়ছে মদের দোকানের সংখ্যা। তবে আপাতত সব জেলায় একসঙ্গে এমনটা হচ্ছে না। প্রাথমিকভাবে তিন জেলাকে বেছে নেওয়া হয়েছে।

আরও পড়ুন- বার বার লটারি জিতেছেন অনুব্রত- সুকন্যা! লটারির রহস্য ভেদে নেমে CBI-এর হাতে চাঞ্চল্যকর তথ্য

নবান্ন সূত্রে জানা গিয়েছে, উত্তরবঙ্গের তিন জেলা আলিপুরদুয়ার, কালিম্পং ও দার্জিলিংয়ে সর্বপ্রথম এই পদক্ষেপ নেওয়া হচ্ছে। এখানেই মিলবে দেশে তৈরি হওয়া বিদেশি ব্র্যান্ডের মদ ও দেশি মদ। এর থেকে রাজ্যের কোষাগার আগের থেকেই বেশি ভরবে বলে অনুমান। যদিও এই উদ্যোগের প্রেক্ষিতে বেশ কিছু নিয়মের কথাও বলা হয়েছে। জানান হয়েছে, গ্রাম পঞ্চায়েত এলাকায় মদের ফ্র্যাঞ্চাইজি নিতে হলে দিতে হবে ১ লক্ষ টাকা। আবার পুরসভা এলাকার জন্য দেড় লক্ষ ও পুরনিগমের জন্য ৪ লক্ষ টাকা দিতে হবে। পাশাপাশি বছরে ফ্র্যাঞ্চাইজি ফি বাবদ পঞ্চায়েত এলাকায় দিতে হবে ১৫ হাজার, পুরসভা এলাকায় ৩০ হাজার ও পুরনিগম এলাকায় দিতে হবে ৫০ হাজার টাকা। এক ব্যক্তির মালিকানায় সর্বোচ্চ তিনটি ফ্র্যাঞ্চাইজি থাকতে পারে। দোকানের কর্মীদের নিয়োগ এবং বেতন হবে সরকারি নিয়মে।

মদের শপিং মল নিয়ে যে জল্পনা ছড়িয়েছিল তা হওয়ার কথা কলকাতার এজেসি বোস রোডের ওপরে। যদিও নির্দিষ্টভাবে জায়গা এখনও ঠিক হয়নি তবে শপিং মল খোলার প্রস্তুতি শুরু করেছে একটি বেসরকারি সংস্থা। এও জানা গিয়েছে, মদের শপিং মল করার জন্য ছাড়পত্র দিতে সম্প্রতি আবগারি বিধিতে বেশ কিছু পরিবর্তন নিয়ে আসা হয়েছে। তাই শুধুমাত্র মদ বিক্রির জন্য একটি শপিং মল গড়ার ক্ষেত্রে আর কোনও বাধা নেই।

From around the web

Education

Headlines