×

ব্রেকিং: বিচারপতি মান্থার এজলাসের সামনে বিক্ষোভ, ন'জন আইনজীবীকে সাসপেন্ডের সুপারিশ

 
রাজা শেখর মান্থা

 নয়াদিল্লি:  কলকাতা হাই কোর্টের বিচারপতি রাজাশেখর মান্থার এজলাসের সামনে বিক্ষোভকারী আইনজীবীদের সাসপেন্ডের সুপারিশ। ন'জন আইনজীবীর নামে সাসপেনশনের সুপারিশ করেছে ফ্যাক্ট ফাইন্ডিং কমিটি।

আরও পড়ুন- ঝালদায় কাউন্সিলর পদ খারিজ, হাই কোর্টের দৃষ্টি আকর্ষণ কংগ্রেসের, আজই শুনানি

কলকাতা হাই কোর্টের বিচারপতি রাজাশেখর মান্থার এজলাসের সামনে তৃণমূলপন্থী আইনজীবীদের একাংশের বিক্ষোভের ঘটনায় অভব্যতার অভিযোগকে গুরুত্ব দিয়ে দেখেছে ‘বার কাউন্সিল অব ইন্ডিয়া’। এই ঘটনার সত্যতা খতিয়ে দেখতেই কাউন্সিলের তরফে ৩ সদস্যের প্রতিনিধিদল পাঠানো হয়েছিল হাই কোর্টে। এ বিষয়ে রেজিস্ট্রার জেনারেলের সঙ্গেও কথা বলা হয়৷ পাশাপাশি ঘটনার দিনের সিসিটিভি ফুটেজও খতিয়ে দেখেন বার কাউন্সিলের প্রতিনিধিরা। ‘বার কাউন্সিল অব ইন্ডিয়া’র প্রতিনিধিদলে রয়েছেন সুপ্রিম কোর্টের আইনজীবী রবীন্দ্রকুমার রাইজদা, এলাহাবাদ হাই কোর্টের বিচারপতি অশোক মেহতা এবং দিল্লি হাই কোর্ট বার অ্যাসোসিয়েশনের কর্মসমিতির সদস্যা বন্দনা কৌর গ্রোভার।  এই ঘটনা প্রসঙ্গে তাঁদের বক্তব্য ছিল, "এই ঘটনা অত্যন্ত দুর্ভাগ্যজনক। যেভাবে বিচারপতি মান্থার এজলাসের সামনে ক্রমাগত স্লোগানিং এবং পোস্টারের  মাধ্যমে বিক্ষোভ প্রদর্শন করা হয়েছে, তা সমস্ত রকম শালীনতার সীমা পেরিয়ে গিয়েছে।" 

বিচারপতি রাজাশেখর মান্থার এজলাস বয়কটকে ঘিরে ধুন্ধুমার কাণ্ড বাধে সোমবার৷ আইনজীবীদের মধ্যে সংঘাত গড়ায় হাতাহাতিতে। কলকাতা হাই কোর্টের ১৩ নম্বর এজলাস বন্ধের প্রতিবাদে সরব হন আইনজীবীদের একাংশ। তাঁরা জোর করে আদালত কক্ষে ঢুকতে গেলে বাধা দেন তৃণমূলপন্থী আইনজীবীরা।  বচসা থেকে শুরু হয় দু’পক্ষের মধ্যে ধস্তাধস্তি, হাতাহাতি। তৃণমূলের মহিলা আইনজীবীদের একাংশ এজলাসের গেট বন্ধ করে দেন বলে অভিযোগ। মঙ্গলেও জারি ছিল অশান্তি৷ এই ঘটনায় ‘ফ্যাক্ট ফাইন্ডিং কমিটি’ পাঠায়  ‘বার কাউন্সিল অব ইন্ডিয়া৷ তিন দিন আগে কলকাতা হাইকোর্ট ঘুরে এসে রিপোর্ট জমা দেয় তিন সদস্যের কমিটি। তাঁরাই  সবটা খতিয়ে দেশে নয় আইনজীবীকে সাসপেন্ড করার সুপারিশ করলেন৷ 

From around the web

Education

Headlines