×

জোশীমঠের মতো ধসে যেতে পারে রানিগঞ্জ! বড় আশঙ্কা প্রকাশ মমতার

 
মমতা

কলকাতা: উত্তরাখণ্ডের জোশীমঠের হাল কী হয়ে গিয়েছে তা এখন সকলেই জানেন। এই জনপদ নিয়ে চিন্তার কোনও শেষ নেই কারণ ধীরে ধীরে ধসে যেতে বসেছে এই ছোট্ট গ্রাম। এবার বাংলার রানিগঞ্জের হালও এমন হতে পারে বলে আশঙ্কা প্রকাশ করলেন খোদ রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। তাই এই ব্যাপারে যাতে কেন্দ্র নজর দেয়, তাই বার্তা দিয়েছেন তিনি।

আরও পড়ুন- ব্রেকিং: হাইকোর্টে চত্বরে কোনও পোস্টার নয়, করা যাবে না মিটিং-মিছিল! এল নির্দেশ

উত্তরবঙ্গের হাসিমারা রওনা হওয়ার আগে কলকাতা বিমানবন্দরে সাংবাদিকদের মুখোমুখি হয়েছিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। সেখানে তিনি জোশীমঠ ইস্যুতে কথা বলতে গিয়ে কেন্দ্রীয় সরকারকে দায়ী করে বলেছেন, তাদের গাফিলতিতে এই রাজ্যের রানিগঞ্জেও জোশীমঠের মত বিপর্যয় নেমে আসতে পারে। মমতার দাবি, এই ব্যাপারে নজর দেওয়ার কথা বলে এর আগে কেন্দ্রীয় সরকারকে বহুবার চিঠি দেওয়া হয়েছে। কিন্তু তাতে কোনও গুরূত্ব দেওয়া হয়নি। পরিত্যক্ত খনি ও ধস কবলিত এলাকায় বসবাসকারী বাসিন্দাদের পুনর্বাসন দেওয়ার কথা বললেও রাজ্য সরকারের কোনও কথা শোনা হয়নি বলে মুখ্যমন্ত্রী অভিযোগ করেন।

মমতার এও বক্তব্য, রানিগঞ্জে ধস নামলে প্রায় ৩০ হাজার মানুষ ক্ষতিগ্রস্থ হতে পারেন। কিন্তু দীর্ঘ ১০ বছর ধরে এই ইস্যুতে সমাধান চাওয়ার কথা বললেও কোনও সাড়া মেলেনি কেন্দ্রের তরফে। তাঁর স্পষ্ট অভিযোগ, কেন্দ্রের নজর কেবল কয়লা খনিগুলির দিকে। কিন্তু, সেখানকার পরিস্থিতি নিয়ে চিন্তা নেই। এদিকে এই এলাকায় মাঝে মাঝেই ধস নামে।

From around the web

Education

Headlines