×

দিল্লির চেয়ে অনেক ভাল কলকাতার বাতাস, দূষণ তালিকায় প্রথম দশে নেই বাংলার কোনও শহর

 
গাড়ি দূষণ

কলকাতা: দূষণের দিক থেকে সর্বদাই প্রথম সারিতে থাকে রাজধানী দিল্লি৷ তবে  ২০১৯ সালে বায়ু দূষণের নিরিখে দিল্লির সঙ্গে পাল্লা দিচ্ছিল কলকাতা, হাওড়া, আসানসোলের মতো জেলাগুলি৷ প্রথম দশে জ্বলজ্বল করছিল তাদের নাম। দিল্লির বাতাসে তখনও মিশেছিল বিষ, এখনও তাই। দূষিত শহরের দৌড়ে কলকাতাও পিছিয়ে ছিল না। হাওড়া, আসানসোলও ছুটছিল সমান তালে। কিন্তু গত দু’ বছরে সেই ছবিটা অনেক খানি বদলে গিয়েছে৷ এখন এ রাজ্যের কোনও জেলা বা শহরই আর প্রথম দশের তালিকায় নেই। পশ্চিমবঙ্গের বাতাসের গুণমান সূচকের উল্লেখযোগ্য উন্নতি হয়েছে।

আরও পড়ুন- স্বামীজির সঙ্গে মোদীর তুলনা সৌমিত্রর, কড়া প্রতিক্রিয়া বাম-তৃণমূলের


দেশের বিভিন্ন শহরে বাতাসের গুণমান (Air Pollution) কেমন তা খুঁটিয়ে পরীক্ষানিরীক্ষা করে রিপোর্ট দেয় ‘এনসিএপি ট্র্যাকার’। প্রতি বছরই বাতাসের গুণমান দেখে তারা দেশের দূষিত শহরগুলির তালিকা প্রকাশ করে। বাতাসে ভাসমান ধূলিকণার পরিমাণ ও দূষিত গ্যাসের নিরিখে প্রতিটি রাজ্যের বড় শহরগুলির মধ্যে শীর্ষ স্থানে রয়েছে দিল্লি৷ বাতাসে ভাসমান অতি সূক্ষ্ম ধূলিকণার (পিএম২.৫) উপস্থিতির নিরিখে ২০১৯ সালে দেশের প্রথম ১০টি শহরের মধ্যে ছিল পশ্চিমবঙ্গের তিনটি শহর হাওড়া (৭), আসানসোল (৯) এবং কলকাতা (১০)।

কিন্তু ২০২২-এ পৌঁছে দেখা গেল, কলকাতা ও পশ্চিমবঙ্গের জেলাগুলির বাতাসের গুণগত মান আগের চেয়ে অনেক ভাল। ২০২২-এ ওই তিন শহর রয়েছে যথাক্রমে ২০, ১৭ এবং ২৯তম স্থানে। অর্থাৎ প্রথম দশে বাংলার কোনও শহর বা জেলা নেই। তবে দিল্লি আগের মতোই রয়েছে শীর্ষে। তার পর যথাক্রমে ফরিদাবাদ, গাজিয়াবাদ, পাটনা, মুজফ্ফরপুর, নয়ডা, মেরঠ, গোবিন্দগড়, গয়া এবং জোধপুর।

From around the web

Education

Headlines