×

শীতের আকাল, মশার উপদ্রবে ফের বাড়তে পারে ডেঙ্গি, ম্যালেরিয়া

 
কলকাতা পুরসভা

কলকাতা: এবারের শীত নিয়ে কেউই তেমন কোনও প্রতিক্রিয়া দিতে পারছে না। যে আবহাওয়া তৈরি হয়েছে তা সকলের কাছেই অবাক করার মতো বিষয়। বছর শেষ হতে চলল অথচ রাজ্যের তাপমাত্রা ১৫ ডিগ্রির ওপর ঘোরাফেরা করছে। হাতেগোনা কয়েক দিন যেটুকু ঠান্ডার আমেজ তৈরি হয়েছিল তাও শেষ হয়ে গিয়েছে। ৫০ বছরে সবথেকে 'উষ্ণতম' ডিসেম্বর এটি। এই পরিবেশে এবার অন্য চিন্তা বাড়ছে। যা নিয়ে সতর্কতা নিচ্ছে কলকাতা পুরসভা।

আরও পড়ুন- করোনা না কি সাধারণ ফ্লু? বুঝবেন কী ভাবে? দুইয়ের উপসর্গ কি আলাদা?

শীতের দেখা তেমন মিলছে না, এদিকে গরম অনুভূত হচ্ছে। এই অবস্থায় বাড়তে পারে মশার উপদ্রব। আর তা থেকেই আবার বাড়বাড়ন্ত হতে পারে ডেঙ্গি, ম্যালেরিয়ার মতো রোগের। এমনটাই আশঙ্কা করছে কলকাতা পুরসভা এবং তার জন্যই সাধারণ মানুষকে সতর্ক করা হচ্ছে। তাপমাত্রা বাড়ার ফলে ডেঙ্গিবাহী মশা বংশবিস্তার করছে এবং তা বৃদ্ধি হতে পারে। তাই কোনও ভাবেই যাতে কোথাও জল না জমতে পারে তার দিকে খেয়াল রাখতে বলছে পুরসভা। বিশেষজ্ঞদের বক্তব্য, তাপমাত্রা ১৫ ডিগ্রির নীচে চলে গেলে ডেঙ্গির উপদ্রব কমে। তাই যতক্ষণ না পর্যন্ত সেরকম কিছু হচ্ছে, ততক্ষণ তটস্থ থাকতেই হবে প্রত্যেককে।

ইতিমধ্যেই আলিপুর আবহাওয়া দফতর জানিয়েছে, গত ৫০ বছরে কলকাতার সর্বনিম্ন তাপমাত্রা এত বেশি ছিল না ডিসেম্বরে। অর্থাৎ এটি একটি নয়া রেকর্ড বলা যেতেই পারে। এর আগে ২০০৪ সালে ডিসেম্বরের একদিন তাপমাত্রা ছুঁয়েছিল ২০.৪ ডিগ্রি। গতকাল অর্থাৎ ২৭ ডিসেম্বর ২০২২ সালে সেটিও ভেঙে গিয়েছে। মঙ্গলবার তাপমাত্রা ছিল ২০.৭ ডিগ্রি। যদিও চলতি সপ্তাহ থেকেই তাপমাত্রা আবার কমে যাওয়ার আভাস দেওয়া হয়েছে।

From around the web

Education

Headlines