×

অতিরিক্ত প্যানেল, জাল পাসপোর্ট সম্পর্কে জানতে চান বিচারপতি, সিবিআইকে একাধিক প্রশ্ন

 
অভিজিৎ

কলকাতা: শুক্রবার নিয়োগ সংক্রান্ত মামলার তদন্তে সিবিআই কত দূর এগিয়েছে, তা আবারও জানতে চেয়েছিলেন কলকাতা হাইকোর্টের বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়। তিনি কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থার উদ্দেশ্যে বলেন, যা প্রস্তুতি নেওয়ার নিয়ে নিতে হবে। তিনি আগামী ফেব্রুয়ারির শুরুতেই তদন্তের বিষয়ে বিস্তারিত রিপোর্ট চাইবেন। বিচারপতি এও জানান, তিনি 'বোর' হচ্ছেন। বলেন, তিনি এই তদন্তে নজরদারি করছেন। আর কিন্তু বেশি দিন 'বোর' হতে রাজি নন।  

আরও পড়ুন- ব্যঙ্গচিত্র মামলায় ১১ বছর পর ‘মুক্তি’, ‘গণতন্ত্রপ্রিয় নাগরিকের জয়’ বললেন অম্বিকেশ 

শুক্রবার ওএমআর সিট সংক্রান্ত ইস্যু এবং অভিযু্ক্তদের বিদেশযাত্রার বিষয়েও নজর দেওয়ার কথা বলেছেন বিচারপতি গঙ্গোপাধ্যায়। তাঁর মন্তব্য, তিনি আশ্চর্য হচ্ছেন এটা ভেবে যে, একজন প্রার্থী কতগুলি প্রশ্নের উত্তর ভুল লিখেছে বা ফাঁকা রেখেছে তার কোনও তথ্য নেই। এই প্রেক্ষিতেই সিবিআইকে তিনি বলেন, ১২ টি অতিরিক্ত প্যানেল তৈরি করে বোর্ডে পাঠিয়েছিল ওএমআর সিট নষ্টের দায়িত্বে থাকা সংস্থা। প্যানেলে মোট ২ হাজার ২০৮ জনের নাম ছিল। এই বিষয়টি সিবিআই ধরতে পারেনি? প্রশ্ন বিচারপতির। একই সঙ্গে 'ধমক', আপনারা কী করছেন। সহজেই তো সব ধরে ফেলতে পারতেন। অতিরিক্ত প্যানেল তৈরি হয়েছিল সেটা এতদিন তদন্ত করে বার করতে পারলেন না?

অন্যদিকে, অভিযুক্তদের পাসপোর্ট নিয়ে তথ্য জানতে চেয়েছেন বিচারপতি গঙ্গোপাধ্যায়। নিয়োগ মামলার কিছু অভিযুক্তের কি একাধিক পাসপোর্ট থাকতে পারে, এটাই জানতে চান তিনি। অভিযুক্তদের পাসপোর্ট পরীক্ষা হয়েছে কিনা, তারা কত বার বিদেশে গিয়েছেন, সব কিছুই সিবিআইয়ের থেকে জানতে চেয়েছেন বিচারপতি। তাঁর কথায়, অনেক সময় জাল পাসপোর্ট তৈরি করে এক ব্যক্তি দুটো পাসপোর্ট ব্যবহার করেন। সেই বিষয়ে খোঁজ নিতে হবে।

From around the web

Education

Headlines