×

বাংলায় বিচারব্যবস্থাকে সন্ত্রস্ত করার চেষ্টা! হাইকোর্ট ইস্যুতে বিস্ফোরক বিচারপতি গঙ্গোপাধ্যায়

 
অভিজিৎ

কলকাতা: অশান্তি জারি আছে কলকাতা হাইকোর্টে। বিচারপতি রাজাশেখর মান্থার এজলাস নিয়ে বিতর্ক তুঙ্গে। আইনজীবীদের একাংশ তাঁর এজলাস বয়কট করেছে, একাধিক জায়গায় পোস্টার পর্যন্ত পড়েছে। এই নিয়ে এবার মুখ খুলে বিস্ফোরক মন্তব্য করলেন অন্য একজন। তিনি আর কেউ নন, বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়। তাঁর কথায়, বাংলায় বিচারব্যবস্থাকে সন্ত্রস্ত করার চেষ্টা চলছে। যারা এই চেষ্টা করছে তাঁদের খুঁজে বের করা দরকার।

আরও পড়ুন- থমকে বিচার প্রক্রিয়া? সোমের সংঘর্ষের পর মঙ্গলেও জারি হাই কোর্টের আইনজীবীদের সংঘাত

শেষ কয়েকদিনে যে পরিস্থিতি তৈরি হয়েছে তার চরম বিরোধিতা করেছেন বিচারপতি গঙ্গোপাধ্যায়। বিচারপতি মান্থার বাড়ির সামনে পোস্টার, এজলাসে বিক্ষোভ সব নিয়ে এদিন বিস্ফোরক মন্তব্য করেন তিনি। তাঁর কথায়, বিচারকদের সন্ত্রস্ত করে নিজেদের পথে আনার চেষ্টা চলছে। এত সাহস কোন দুর্বৃত্তদের, তা খুঁজে বের করে আনা জরুরি। বিচারপতি এও জানান, তিনি ২৩ বছর ধরে কলকাতা হাইকোর্টে আইনজীবী ছিলেন, শেষ ৫ বছর বিচারপতি হিসেবে আছেন, এই পরিস্থিতি তৈরি হতে আগে কখনও দেখেননি। তাঁর আরও বক্তব্য, তিনি শুনেছেন যে শাসক দলের থেকে কেউ কিছু করেনি। তবে যারা করেছেন তাদের খুঁজে বের করতে হবে। বিষয়টি তদন্তসাপেক্ষ। একই সঙ্গে তাঁর হুঁশিয়ারি, বিচারব্যবস্থাকে এইভাবে সন্ত্রস্ত করা যাবে না।

সোমবার থেকে অশান্তি শুরু হয়েছে কলকাতা হাইকোর্টে। সকালে কোর্ট খুলতেই বিচারপতি রাজাশেখর মান্থার এজলাস বয়কটের ডাক দেন বার অ্যাসোসিয়েশনের আইনজীবীদের একাংশ। বেলা একটু বাড়তেই অভিযোগ ওঠে, এই আইনজীবীরা অন্য আইনজীবীদেরও বিচারপতি মান্থার এজলাসে ঢুকতে দিচ্ছেন না৷ এখন আদালত অবমাননা রুল ইস্যু করেছেন বিচারপতি রাজাশেখর মান্থা।

From around the web

Education

Headlines