×

মানেকা গম্ভীরকে রক্ষাকবচ কেন? রায় চ্যালেঞ্জ করে এবার ডিভিশন বেঞ্চে ED

 
মেনকা

কলকাতা:  মানেকা গম্ভীরকে রক্ষা কবচ কেন? একক বেঞ্চের রায়কে চ্যালেঞ্জ জানিয়ে এবার ডিভিশন বেঞ্চে গেল এনফোর্সমেন্ট ডিরেক্টরেট (ইডি)৷  কয়লা পাচার কাণ্ডে তৃণমূলের সর্বভারতীয় সাধারণ সম্পাদক অভিষেক বন্দ্যোপাধ্যায়ের শ্যালিকা মেনকা গম্ভীরের রক্ষাকবচ দিয়েছিল কলকাতা হাই কোর্টের সিঙ্গেল বেঞ্চ৷ সেই নির্দেশকে চ্যালেঞ্জ জানিয়ে ডিভিশন বেঞ্চে যায় কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা। আগামী সপ্তাহে এই মামলার শুনানির সম্ভাবনা।

কলকাতা হাই কোর্টের প্রধান বিচারপতি প্রকাশ শ্রীবাস্তবের নেতৃত্বে ডিভিশন বেঞ্চে মামলা দায়ের করল এনফোর্সমেন্ট ডিরেক্টরেট৷ কয়লা পাচার মামলায় এর আগে মেনকা গম্ভীরকে একাধিক বার তলব করে জেরা করেছে কেন্দ্রীয় গোয়েন্দারা। সম্প্রতি ব্যাঙ্কক যাওয়ার সময় কলকাতা বিমানবন্দরেও আটকানো হয় তাঁকে৷৷ সেই আদালতে মামলা হয়। 


উল্লেখ্য, কয়লা পাচার মামলায় মেনকা গম্ভীরকে ইতিমধ্যেই জিজ্ঞাসাবাদ করছে ইডি। কিন্তু, তাঁর বিরুদ্ধে কড়া ব্যবস্থা নেওয়া যাবে না বলেই নির্দেশ দেওয়া হয়৷  অর্থাৎ মেনকাকে গ্রেফতার করা যাবে না। কিন্তু কেন গ্রেফতার করা যাবে না? এই প্রশ্ন তুলেই কলকাতা হাই কোর্টের ডিভিশন বেঞ্চের দ্বারস্থ হয়েছে এনফোর্সমেন্ট ডিরেক্টরেট৷

এছাড়াও মেনকা গম্ভীরের বিরুদ্ধে সোনা নিয়ে ভারতে ঢোকার অভিযোগে শুল্ক দফতরের তরফেও কলকাতা হাই কোর্টে একটি মামলা দায়ের করা হয়েছে। ওই ঘটনাতেও তদন্তের অগ্রগতি নিয়ে প্রশ্ন তুলেছে উচ্চ আদালত। সব মিলিয়ে মেনকা গম্ভীরকে কেন্দ্র করে পরিস্থিতি কিছুটা জটিলই হয়েছে।

From around the web

Education

Headlines