×

রক্ষাকবচ থাকল না মেনকার, ইডির পদক্ষেপ কোনও বাধা নেই

 
menaka

কলকাতা: তৃণমূল নেতা অভিষেক বন্দ্যোপাধ্যায়ের শ্যালিকা মেনকা গম্ভীরের মামলায় কলকাতা হাইকোর্টের ডিভিশন বেঞ্চের নির্দেশের পর ফের সিঙ্গেল বেঞ্চের দ্বারস্থ হয়েছিল ইডি। দাবি ছিল তাঁর রক্ষাকবচ খারিজের। সেই দাবি অবশেষে মেনে নিল আদালত। শুক্রবার বিচারপতি রাজাশেখর মান্থার একক বেঞ্চ মেনকা গম্ভীরের মামলাটি খারিজ করে দেয়। অর্থাৎ তৃণমূলের সর্বভারতীয় সাধারণ সম্পাদকের শ্যালিকার কাছে আর কোনও রক্ষাকবচ রইল না। এবার ইডি চাইলে তাঁর বিরুদ্ধে পরবর্তী পদক্ষেপ করতেই পারে।

আরও পড়ুন- এবার পানশালাতেই দিতে হবে ‘নেশা’র পরীক্ষা! নির্দেশিকা লালবাজারের

কলকাতা হাইকোর্টের প্রধান বিচারপতির ডিভিশন বেঞ্চের নির্দেশ ছিল, মেনকার রক্ষাকবচের মেয়াদ শেষ হওয়ায় সেই আবেদন খারিজ করতে পারবে সিঙ্গেল বেঞ্চ। তাই নতুন করে বুধবার আবেদন জানায় ইডি। তখন ইডির ওই আবেদনে আদালত সেইভাবে সাড়া না দিলেও মামলাটির গ্রহণযোগ্যতা নিয়ে রায় দিয়েছিল উচ্চ আদালত। সেই সময় নির্দেশ ছিল, সিঙ্গল বেঞ্চের রক্ষাকবচের মেয়াদ ফুরোলে আবার ইডি সিঙ্গল বেঞ্চে আবেদন করতে পারবে। সেই মোতাবেক এদিন আদালতে 'জয়' পেল কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থা। মেনকা গম্ভীরের বিরুদ্ধে পদক্ষেপে কোনও বাধা থাকল না তাদের। যদিও কলকাতা হাইকোর্ট এটাও জানিয়েছে আগামী দিনে ইডির বিরুদ্ধে নতুন করে আদালতের আবেদন করতে পারেন মেনকা গম্ভীর।  

মনে রাখা দরকার, বিদেশ যাওয়ার আগেই কলকাতা বিমানবন্দরে মেনকা গম্ভীরকে 'আটক' করা হয়েছিল। বিমানবন্দরে এসে তাঁর হাতে তিন পাতার একটি সমন ধরান ইডি আধিকারিকরা৷ তলবে সাড়াও দিয়েছিলেন মেনকা। তবে ইডির বিরুদ্ধে কলকাতা হাইকোর্টের দ্বারস্থ হন তিনি। আদালতের কোনও নির্দেশ ছাড়াই মেনকাকে কেন বিমানবন্দরে আটকানো হয়, এই প্রশ্ন তোলেন তাঁর আইনজীবী।

From around the web

Education

Headlines