×

‘সিবিআই ম্যাজিক দেখাতে পারে’, নিয়োগ দুর্নীতির তদন্তে সিবিআইতেই আস্থা বিচারপতি গঙ্গোপাধ্যায়ের!

 
অভিজিৎ

নিজস্ব প্রতিনিধি:  শিক্ষক নিয়োগ দুর্নীতি মামলায় সিবিআই যে বিশেষ তদন্তকারী দল (সিট) গঠন করেছে, তার তদন্ত পদ্ধতি নিয়ে অসন্তোষ প্রকাশ করেন কলকাতা হাইকোর্টের বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়। যদিও তার কয়েক ঘন্টা পরেই এই মামলায় সিবিআই যেভাবে তদন্ত করছে তাতে সন্তোষ প্রকাশ করেছেন তিনি। আর তদন্তের ব্যাপারে সিবিআই-এর উপরেই যে তাঁর ভরসা রয়েছে, সেটাও স্পষ্ট করেছেন বিচারপতি গঙ্গোপাধ্যায়।

তিনি বলেছেন, "সিবিআইয়ের উপর আমার আস্থা ও বিশ্বাস রয়েছে।" উল্লেখ্য রাজ্যের তদন্তে আস্থা ছিল না আগেই, তাই শিক্ষা ক্ষেত্রে নিয়োগ দুর্নীতি মামলায় কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা সিবিআইয়ের উপরেই আস্থা রেখেছিলেন বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়। কিন্তু সিবিআইয়ের তদন্ত নিয়ে তিনি পুরোপুরি সন্তুষ্ট হতে পারছিলেন না। যদিও পরক্ষণেই মত বদলেছেন তিনি। তাই সিবিআইয়ের ভূমিকা নিয়ে অসন্তোষ প্রকাশ করেও পরে আবার কেন্দ্রীয় তদন্তকারী সংস্থাতেই আস্থা রেখেছেন তিনি।  তাৎপর্যপূর্ণ ব্যাপার হচ্ছে সিবিআইয়ের কাজকর্মে প্রথমে অসন্তোষ প্রকাশ করলেও সিবিআইয়ের এক তদন্তকারী অফিসারের সঙ্গে একান্ত আলোচনার পর বিচারপতি গঙ্গোপাধ্যায়কে বলতে শোনা যায়,"সিবিআইয়ের উপর  আমার আশা আছে। তদন্তকারী আধিকারিকের সঙ্গে কথা বলে আমি বুঝতে পেরেছি কেন সময় লাগছে। সিবিআই ম্যাজিক দেখাতে পারে এবং আমি আশা করব তারা দেখাবে।" আর  বিচারপতি গঙ্গোপাধ্যায়ের এই মন্তব্যেই রীতিমতো সাড়া পড়ে গিয়েছে রাজ্য রাজনীতিতে। কি ম্যাজিক এবার দেখাতে পারে  সিবিআই? তবে কি শিক্ষক নিয়োগ দুর্নীতি কাণ্ডে এমন কোনও নাম উঠে আসবে যাতে নতুন করে শোরগোল পড়ে যাবে রাজ্যজুড়ে? এই জল্পনা যথারীতি শুরু হয়েছে।

আসলে নিয়োগ দুর্নীতি নিয়ে কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা তদন্ত যত এগিয়ে নিয়ে গিয়েছে ততই নিত্যনতুন তথ্য সামনে এসেছে। কোটি কোটি টাকার দুর্নীতি কীভাবে হয়েছে সেই সমস্ত তথ্য সামনে এসেছে। যা দেখে হতবাক বাংলার মানুষ। আর সেই সূত্রেই সাধারণ মানুষের মনে প্রশ্ন, তবে কি আরও বড় বড় মাথা এই দুর্নীতি কাণ্ডের সঙ্গে যুক্ত আছেন? সেইসব নাম কি এবার সামনে আসবে? এই চর্চা বহুদিন ধরেই চলছে সাধারণ মানুষের মধ্যে। তবে তদন্ত কতদিন ধরে চলবে সে প্রশ্নও রয়েছে সবার মধ্যে। এই পরিস্থিতিতে বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায় নিয়োগ দুর্নীতি কাণ্ডে সিবিআই তদন্তেই আস্থা রাখছেন। সেই সঙ্গে তিনি মনে করছেন সিবিআই ম্যাজিক দেখাতে পারে। আর এই ম্যাজিক শব্দটিকে নিয়েই নতুন করে কাটাছেঁড়া শুরু হয়েছে। যার উত্তর আগামী দিনে পাওয়া যায় কিনা এখন সেটাই দেখার।

From around the web

Education

Headlines