×

রাজভবন, নবান্ন, বিকাশ ভবন একসঙ্গে কাজ করবে! সমন্বয়ের বার্তা ব্রাত্যর

 
ব্রাত্য

কলকাতা: মঙ্গলবার রাজভবনে বাংলার রাজ্যপাল সিভি আনন্দ বোসের সঙ্গে রাজ্যের বিশ্ববিদ্যালয়গুলির উপাচার্যদের বৈঠক ছিল। সেই বৈঠকে উপস্থিত ছিলেন শিক্ষামন্ত্রী ব্রাত্য বসু। আর এই বৈঠক শেষে বড় মন্তব্য করলেন তিনি। প্রথমত আজকের বৈঠককে ব্রাত্য বসু 'ঐতিহাসিক' বলে আখ্যা দিয়েছেন। পাশাপাশি রাজ্যপালকে সঙ্গে নিয়েই তাঁর মন্তব্য, এখন থেকে রাজভবন, নবান্ন এবং বিকাশ ভবন একসঙ্গে কাজ করবে।

আরও পড়ুন- আইনজীবীদের ‘অপরাধ’ খতিয়ে দেখতে হাই কোর্টে ভারতীয় বার কাউন্সিলের তিন সদস্য

p

এদিনেই এই বৈঠক যে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের নির্দেশেই তারা করেছেন এই বিষয়টি জানান রাজ্যের শিক্ষামন্ত্রী। একই সঙ্গে ব্রাত্য বসুর কথায় স্পষ্ট যে, প্রাক্তন রাজ্যপালের সঙ্গে রাজ্যের যে সম্পর্ক ছিল তা এখন অতীত। এই মুহূর্ত থেকে নয়া রাজ্যপালের সঙ্গে সমন্বয় বজায় রেখেই কাজ করতে চাইছেন তারা। শিক্ষামন্ত্রী জানিয়েছেন, আজকের বৈঠক ইতিবাচক হয়েছে। এখন থেকে কোনও বিরোধ নয়, ঐক্যভাবেই কাজ করা হবে। আরও একটি গুরুত্বপূর্ণ বিষয় হল, এদিন শিক্ষামন্ত্রী একাধিকবার রাজ্যপালকে 'আচার্য' বলে সম্বোধন করেছেন। এখানেই প্রশ্ন উঠছে, তাহলে কি মুখ্যমন্ত্রী হবেন রাজ্যের বিশ্ববিদ্যালয়গুলির আচার্য, বিধানসভায় আনা এই বিলে কি এ বার পরিবর্তন আনবে সরকার?  

এই কথা কারোর অজানা নয় যে, রাজ্যের প্রাক্তন রাজ্যপাল জগদীপ ধনখড়ের সঙ্গে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় তথ্যা রাজ্য সরকারের বিরোধ চরমে উঠেছিল। সেই প্রেক্ষিতেই বিধানসভায় মুখ্যমন্ত্রীকে সব বিশ্ববিদ্যালয়ের ‘আচার্য’ করার প্রস্তাব দিয়ে বিলও পাশ হয়। কিন্তু আজকের এই বৈঠকের পর সেই নিয়ে কী সিদ্ধান্ত হয় তার দিকে আলাদা নজর থাকবে। 

From around the web

Education

Headlines