×

শিল্পী শুভাপ্রসন্নের পদে এলেন আলাপন, কোন দায়িত্ব পেলেন তিনি

 
alapan

কলকাতা: টানা ১১ বছর রাজ্য হেরিটেজ কমিশনের চেয়ারম্যান পদে ছিলেন শিল্পী শুভাপ্রসন্ন। তবে সেই পদের দায়িত্ব এবার নতুন লোককে দিল নবান্ন। তিনি আর কেউ নন রাজ্যের প্রাক্তন মুখ্যসচিব আলাপন বন্দ্যোপাধ্যায়। সম্প্রতি সরকারের তরফ থেকে এই সিদ্ধান্ত কার্যকর করা হয়েছে বলেই খবর। বঙ্গে তৃণমূল কংগ্রেস সরকার ২০১১ সাল থেকে ক্ষমতায় আসার পর থেকেই এই পদে ছিলেন শুভাপ্রসন্ন।

আরও পড়ুন- আরও উর্ধ্বমুখী তাপমাত্রার পারদ, কবে জাঁকিয়ে শীত? জানিয়ে দিল হাওয়া অফিস

এই পদ ছাড়াও আরও একটি পদে বদল এসেছে বটে। আসলে রাজ্যে ইতিহাস সংরক্ষণের জন্য দু’টি সংস্থা রয়েছে। একটি রাজ্য হেরিটেজ কমিশন, অন্যটি ‘সেন্টার ফর আর্কিওলজিক্যাল স্টাডিজ অ্যান্ড ট্রেনিং’ বা কাস্ট। এই ‘কাস্ট’-এর চেয়ারম্যান পদে এতদিন ছিলেন আলাপন। এখন তিনি নতুন দায়িত্ব পাওয়ায় সেই পদে নিয়ে আসা হয়েছে ইতিহাসবিদ এবং প্রাক্তন সাংসদ সুগত বসুকে। তিনি আবার এই পদ পাওয়ার আগে ছিলেন হেরিটেজ কমিশনের সদস্য। তবে আচমকা শুভাপ্রসন্নকে পদ থেকে সরিয়ে দেওয়ার কারণ কী হতে পারে তা নিয়ে একটা চর্চা হচ্ছেই।

বিশেষজ্ঞদের একাংশ মনে করছে, শিল্পীর বয়স একটা বড় বিষয়। আলাপন বন্দ্যোপাধ্যায় একদিকে যেমন দক্ষ এবং অভিজ্ঞ, অন্যদিকে তিনি শুভাপ্রসন্নের থেকে বয়সে অনেক তরুণ। তাই তাঁকে দায়িত্বে এনে শিল্পীকে চাপ মুক্ত রাখা কারণ হয়ে থাকতে পারে। রাজ্যের মুখ্যসচিব পদ থেকে অবসর নেওয়ার পর আলাপন আবার মুখ্যমন্ত্রীর মুখ্য উপদেষ্টাও। পাশাপাশি এই নতুন দায়িত্বও পেলেন তিনি।  

From around the web

Education

Headlines