×

চাকরি বাঁচাতে হাই কোর্টের দরজায় আরও ৮৮ ‘প্রাথমিক শিক্ষক’! 

 
হাইকোর্ট

কলকাতা:  আদালতের নির্দেশে খোয়া গিয়েছে চাকরি৷ বাতিল হওয়া সেই চাকরি বাঁচাতেই কলকাতা হাই কোর্টের দরজায় কড়া নাড়লেন আরও ৮৮ জন প্রাথমিক শিক্ষক। তাঁদের দাবি, বৈধ ভাবে এবং নিয়ম মেনেই তাঁরা প্রাথমিক শিক্ষকের চাকরিতে যোগ দিয়েছেন৷ সেই যুক্তিতে আদালতে হলফনামাও জমা দিলেন৷ আগামী সপ্তাহে বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়ের এজলাসে তাঁদের আবেদন শোনা হবে। 

আরও পড়ুন- বাদাম ছেড়ে এখন কেক খাওয়ার কথা বলছেন ভুবন বাদ্যকর! বাদামকাকুর হলটা কী?


এর আগে ৫৪ জন প্রার্থী আদালতে হলফনামা দিতে এসেছিলেন। কিন্তু তাঁদের মধ্যে ৫৩ জনেরই চাকরি ফের বাতিল করে দেন বিচারপতি গঙ্গোপাধ্যায়। এ বার আরও ৮৮ জন চাকরি ফেরত পাওয়ার দাবি নিয়ে কলকাতা হাই কোর্টের দ্বারস্থ হলেন।


প্রাথমিকে বেআইনি নিয়োগের অভিযোগ উঠতেই ২৬৮ জন প্রাথমিক শিক্ষকের চাকরি বাতিল করার নির্দেশ দিয়েছিলেন বিচারপতি গঙ্গোপাধ্যায়। এই ২৬৮ জনের আবেদন হাই কোর্টকে শুনতে বলে সুপ্রিম কোর্ট। শীর্ষ আদালত তার নির্দেশে জানায়, এই ২৬৮ জনকে হাই কোর্টে চাকরির বৈধতার প্রমাণ দিতে হবে। হাই কোর্ট সবটা খতিয়ে দেখে সম্মতি দিলে তবেই চাকরি বহাল থাকবে৷ 

চাকরি বাতিল হওয়া প্রাথমিক শিক্ষকদের হাই কোর্টে হলফনামা পেশ করে চাকরির বৈধতার সপক্ষে যুক্তি দেওয়ার নির্দেশ দিয়েছিল সুপ্রিম কোর্ট। কিন্তু, অবৈধ ভাবে চাকরি পাওয়ার অভিযোগ রয়েছে, এমন অনেকেই নির্দিষ্ট সময়ের মধ্যে আদালতে হলফনামা জমা দেননি। চাকরি বাতিল হওয়া ২৬৮ জনের মধ্যে ১২৬ জন শিক্ষক হাই কোর্টেই আসেননি৷ প্রথম দফায় ৫৪ জন এবং এখন ৮৮ মিলে মোট ১৪২ জন প্রাথমিক শিক্ষক হাই কোর্টে হলফনামা দিল। তার মধ্যে ৫৩ জনের মামলা শুনে পুনরায় চাকরি বাতিল করে দিয়েছেন বিচারপতি গঙ্গোপাধ্যায়৷ এবার এই ৮৮ জনের শুনানি হবে৷  আগামী সপ্তাহে শুনানির সম্ভাবনা।

From around the web

Education

Headlines