×

প্রশ্ন ভুল মামলা, ২১৫ জনের ৬ নম্বর বাড়ানোর নির্দেশ

 
অভিজিৎ

কলকাতা: প্রশ্ন ভুল মামলায় এবার বড় নির্দেশ দিলেন কলকাতা হাইকোর্টের বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়। ২১৫ জনকে অবিলম্বে ৬ নম্বর দেওয়ার নির্দেশ দিয়েছেন তিনি। ২০১৪ সালের প্রাইমারি টেট পরীক্ষায় ৬টি প্রশ্নের ভুল থাকা নিয়ে মামলা রুজু হয়েছিল। সেই মামলাতেই এই নির্দেশ এসেছে।

আরও পড়ুন-আবেদন খারিজ, টেট চাকরিপ্রার্থীদের গান্ধীমূর্তির পাদদেশে ধর্নায় বসার অনুমতি দিল না হাই কোর্ট

এই ইস্যুতে মামলাকারীদের দাবি ছিল, তাঁদের ৬ নম্বর দেওয়া হোক। বিচারপতি রাজর্ষি ভরদ্বাজের এজলাসে এই মামলা ওঠে। তিনি সেই সময়ে বিষয়টি প্রাথমিক শিক্ষক পর্ষদকে খতিয়ে দেখার জন্য বলেন। পরবর্তী সময়ে যারা যারা মামলা করেছিল তাঁদের প্রত্যেককেই ছ'নম্বর দেওয়া হয়েছিল পর্ষদের পক্ষ থেকে। তবে ২০১৪ সালের ২১৫ জন মামলাকারী প্রাথমিক শিক্ষা পর্ষদের কাছে ফের দাবি তোলে তাঁদের ৬ নম্বর দেওয়ার জন্য। সেই দাবির প্রেক্ষিতেই শুক্রবার বিচারপতি গঙ্গোপাধ্যায় এই নির্দেশ দিয়েছেন। পর্ষদের পক্ষ থেকে আজ আইনজীবী সৈকত বন্দ্যোপাধ্যায় আদালতে জানিয়ে দিয়েছেন, তাঁরা তাঁদের অ্যাডমিট কার্ড ই-মেলের মাধ্যমে পাঠালে তারপরেই প্রত্যেককে ৬ নম্বর করে দেওয়া হবে।

এদিকে ২০১৪ এবং ২০১৭ সালের টেটের সংরক্ষিত বিভাগের যারা ১৫০ নম্বরের মধ্যে ৮২ নম্বর পেয়েছে সেইসব অনুত্তীর্ণ প্রার্থীদের নিয়োগ প্রক্রিয়ায় অংশগ্রহণের সুযোগ দিল কলকাতা হাইকোর্ট। বৃহস্পতিবার ২১ জন অনুত্তীর্ণ চাকরিপ্রার্থীকে সুযোগ দিয়েছিল আদালত। তবে শুক্রবার জানান হয়েছে, এই সংরক্ষিত বিভাগের প্রায় এক লক্ষ অনুত্তীর্ণ প্রার্থীরা ২০২২ সালের প্রাথমিক শিক্ষকের নিয়োগ প্রক্রিয়ায় অংশগ্রহণ করতে পারবে। ফর্ম পূরণ করার অনুমতি দিয়েছেন বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়।

From around the web

Education

Headlines