মহালয়াতে ছুটি নষ্ট, পুজোয় বৃষ্টি অনিবার্য! যা বলছে ২০২৪-এর নির্ঘণ্ট

মহালয়াতে ছুটি নষ্ট, পুজোয় বৃষ্টি অনিবার্য! যা বলছে ২০২৪-এর নির্ঘণ্ট

c224414a73a6f5cace64a3943b9f3fde

কলকাতা: একটা সময় ছিল যখন দুর্গাপুজো ষষ্ঠী থেকেই শুরু হত। এখন খাতায়-কলমে সেটাই হয় ঠিকই, কিন্তু বাঙালির পুজোর উন্মাদনা শুরু হয়ে যায় মহালয়ার পর থেকেই। বিগত কিছু বছর ধরে একাধিক পুজো উদ্বোধন হয়ে যায় মহালয়ার পর পরই। তাই রাস্তায় ভিড় বাড়তেও শুরু করে অনেক আগে থেকে। তাই ৫ দিনের দুর্গাপুজো এখন বলতে গেলে ৭-৮ দিনেরও। প্রতি বছরই দুর্গাপুজো নিয়ে আলাদা রকমের অনুভূতি থাকে মানুষের মধ্যে। আর পুজো শেষ হলেই আগামী বছর নিয়ে ভাবনাও চলে আসে। সেই প্রেক্ষিতে পরের বছরের পুজো কবে পড়েছে, তা জানার আগ্রহ সকলেরই। 

দুর্গাপুজোর সময়ে বাঙালিকে দুই রূপে পাওয়া যায়। একদম চুটিয়ে পুজো উপভোগ করে। প্যান্ডেল হপিং থেকে শুরু করে খাওয়া-দাওয়া, বন্ধু-পরিবার একসঙ্গে হয়ে জমিয়ে মজা। আর অন্যদল চলে যায় ঘুরতে। সমুদ্র হোক কিংবা পাহাড়, পুজোর সময়ে ভিড়ের দেখা মিলবেই। কিন্তু আগামী বছর পুজোতে খোলামনে এইসব করা সমস্যা হতে পারে। কারণ পুজো এমন সময় পড়েছে যখন বৃষ্টি হওয়ার সম্ভাবনা প্রবল। বলাই যায়, আগামী বছরের পুজোর নির্ঘণ্ট দেখে বাঙালির এখন থেকেই মন খারাপ হতে পারে। এখন দেখে নেওয়া যাক, আগামী বছরের পুজোর নির্ঘণ্ট। 

৮ অক্টোবর, মঙ্গলবার – পঞ্চমী  
৯ অক্টোবর, বুধবার –
ষষ্ঠী 
১০ অক্টোবর, বৃহস্পতিবার –
সপ্তমী
১১ অক্টোবর, শুক্রবার – অষ্টমী
১২ অক্টোবর, শনিবার – নবমী 
১৩ অক্টোবর, রবিবার –
দশমী 

২০২৪ সালে মহালয়ার ছুটি কিন্তু সকলের মার যাবে। কারণ সেটা পড়েছে ২ অক্টোবর, অর্থাৎ গান্ধী জয়ন্তীর দিন। তবে সুখবর হল, লক্ষ্মীপুজো পড়েছে ১ নভেম্বর, শুক্রবার। তাই পরের দু’দিন শনি-রবিবার হওয়ায় টানা ছুটি পাওয়া যাবে।  

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *