Aajbikel

দেশের মধ্যে সবচেয়ে নোংরা শহর হাওড়া! তালিকায় কলকাতা সহ গুচ্ছ নাম

 | 
দূষিত শহর হাওড়া

নয়া দিল্লি: কেন্দ্রে ক্ষমতায় আসার পরই স্বচ্ছ ভারত অভিযান প্রকল্প শুরু করেছিল নরেন্দ্র মোদী সরকার৷ ঝাড়ু হাতে আবর্জনার স্তুপ সরাতে কোমর বেঁধেছিলেন খোদ প্রধানমন্ত্রীও৷ কিন্তু গত দশ বছরে কতটা স্বচ্ছ হয়েছে ভারত? সেই প্রশ্ন কিন্তু উঠছে৷ কারণ দেশের একাধিক শহরের হতশ্রী চেহারা ফুটে উঠেছে কেন্দ্রেরই সমীক্ষায়৷ তার মধ্যে রয়েছে এ রাজ্যের একাধিক শহরও৷ কেন্দ্রীয় আবাসন ও নগরোন্নয়ন মন্ত্রকের সার্ভে রিপোর্টে চোখ কপালে রাজ্যবাসীর। 

জঞ্জাল মুক্ত শহরে গড়ে তুলতে শুধু প্রশাসন নয়, নাগরিকদেরও সচেতন হতে হবে৷ তাঁদেরও এগিয়ে আসতে হবে৷ সেদিক থেকে নজির গড়েছে মধ্য প্রদেশের ইন্দোর। একটানা সাত বার সবথেকে পরিষ্কার শহরের তকমা ছিনিয়ে নিয়েছে এই শহর। ‘স্বচ্ছ সুরবেক্ষণ’ সমীক্ষার রিপোর্ট সবার ওপরে জায়গা করে নিয়েছে মধ্যপ্রদেশের রাজধানী। এদিকে পশ্চিমবঙ্গের একাধিক শহরে যে পরিচ্ছন্নতার অভাব রয়েছে,  তা সমীক্ষার ওই রিপোর্টেই স্পষ্ট।  তালিকার নীচের দিকে থাকা ১০টি শহরই পশ্চিমবঙ্গের। তার মধ্যে রয়েছে কলকাতা ও হাওড়ার মতো গুরুত্বপূর্ণ শহরের নাম৷ তবে দেশের সবচেয়ে অস্বচ্ছ শহরের তকমা পেয়েছে এক লাখের একটু বেশি জনসংখ্যা বিশিষ্ট গুজরাটের ভদ্রেশ্বর। তালিকার নীচের জায়গা পেয়েছে বিহার ও উত্তরপ্রদেশের তিনটি করে শহর। অপরিচ্ছন্ন শহরের তালিকায় নাম তুলে মুখ পুড়েছে নাগাল্যান্ড, পুদুচেরি এবং ত্রিপুরারও।  


কিন্তু স্বচ্ছতার মাপকাঠি কী? আসলে আবর্জনা পরিষ্কার, আবর্জনা সংগ্রহ, খোলা নিকাশি ব্যবস্থা, পুনর্ব্যবহারযোগ্য বর্জ্য পদার্থ সংগ্রহ ও প্রক্রিয়াকরণ, শৌচাগারের ব্যবস্থা সহ বিভিন্ন মাপকাঠির ভিত্তিতে স্বচ্ছতার সমীক্ষা করা হয়। এই সকল স্যানিটেশন ইন্ডিকেটরের নিরিখে ভারতের প্রতিটি শহর কতটা স্বচ্ছ বা অস্বচ্ছ তা বিচার করা হয়। এই বিষয়গুলির উপর ভিত্তি করেই পরিচ্ছন্ন ও অপরিচ্ছন্ন শহরের তালিকা তৈরি করেছে ‘স্বচ্ছ সুরবেক্ষণ’৷ এই সমীক্ষার অংশ ছিল দেশের ৪ হাজার ৪৪৭টি শহর। বিশ্বের মধ্যে এটাই স্বচ্ছতার সবথেকে বড় সমীক্ষা বলে দাবি করা হয়। 


সমীক্ষা বলছে, দেশের মধ্যে সবচেয়ে পরিচ্ছন্ন রাজ্য হল ঝাড়খন্ড। এর পরেই নাম রয়েছে মহারাষ্ট্র এবং ছত্তিশগড়ের৷ তালিকা অনুযায়ী, সবচেয়ে স্বচ্ছ শহর ইন্দোর। দ্বিতীয় ও তৃতীয় স্থানে যথাক্রমে রয়েছে ভোপাল ও চণ্ডীগড়। প্রধানমন্ত্রী নির্বাচনী কেন্দ্র, বারাণসী চলতি বছর স্বচ্ছতার নিরিখে কয়েক ধাপ এগিয়ে ২৯তম স্থান অর্জন করেছে।

তবে স্বচ্ছতার প্রশ্ন বেকায়দায় পড়েছে রাজ্য৷ পশ্চিমবঙ্গের মধ্যে সবচেয়ে অপরিচ্ছন্ন শহর হল হাওড়া। নীচের দিকে রয়েছে কল্যাণী, মধ্যমগ্রাম, কৃষ্ণনগর, আসানসোল, রিষড়া, বিধাননগর, কাঁচড়াপাড়া, কলকাতা ও ভাটপাড়া। এর মধ্যে কলকাতা ও ভাটপাড়ার কিঞ্চিৎ ভাল হলেও, বাকি শহরগুলো পরিচ্ছন্নতার মাপকাঠিতে ১০০০ও টপকাতে পারেনি৷ অপরিচ্ছন্নতার নিরিখে এগিয়ে শিলিগুড়ি, শ্রীরামপুর, বাঁকুড়া, উত্তর বারাকপুরও৷ 

Around The Web

Trending News

You May like