রামমন্দিরের পর আরেকটা সেন্সিটিভ ইস্যু! ভোটে জিততে বিজেপির নতুন হাতিয়ার | Yogi Adityanath on POK

বিজেপির নতুন টোপ (Yogi Adityanath PoK Plan 2024) দিল্লি: অযোধ্যার রামমন্দিরের পর পাক অধীকৃত কাশ্মীর!বিধানসভা নির্বাচনের আগে বিজেপির নতুন টোপ?পাকিস্তান ভাঙছে!বসে বসে দেখবে নাকি ইসলামাবাদ?লোকসভা…

Yogi Adityanath on PoK Plan 2024

বিজেপির নতুন টোপ (Yogi Adityanath PoK Plan 2024)

দিল্লি: অযোধ্যার রামমন্দিরের পর পাক অধীকৃত কাশ্মীর!বিধানসভা নির্বাচনের আগে বিজেপির নতুন টোপ?পাকিস্তান ভাঙছে!বসে বসে দেখবে নাকি ইসলামাবাদ?লোকসভা নির্বাচনের মতো ধর্ম নয়। বিধানসভা নির্বাচনে আরেকটা নতুন সেন্সিটিভ ইস্যু বিজেপির হাতিয়ার! পিওকে। পাক অধীকৃত কাশ্মীর। হ্যাঁ, শুরুটা করলেন উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ। আর তারপরেই এই নিয়ে চারিদিকে লেখালেখি শুরু। হচ্ছে তোলপাড়। হওয়াটাই স্বাভাবিক, কারণ জম্মুর আরএস পুরা এলাকায় বিজেপির নির্বাচনী সভা থেকে যোগী বলেছেন,

 “জম্মু ও কাশ্মীরের বিধানসভা নির্বাচনে বিজেপি জিতলেই ভারতের অংশ হবে পাক অধিকৃত কাশ্মীর”।

PoK

আসলে এটাকেই বোধহয় বলে সুযোগের সদ্ব্যবহার। এমনিতেই পাক অধীকৃত কাশ্মীরের পরিস্থিতি খুব খারাপের দিকে। গম থেকে শুরু করে জল, নিত্য প্রয়োজনীয় জিনিসপত্র কোনটাই ঠিকঠাক পাচ্ছে না সেখানকার মানুষ। একইসঙ্গে বিভিন্ন জিনিসের আগুন দাম। শিক্ষা থেকে স্বাস্থ্য, সব কিছুরই বেহাল দশা। অথচ পাকিস্তানের কোনো ভ্রুক্ষেপ নেই। (Yogi Adityanath PoK Plan 2024)

এরকম ভুরি ভুরি অভিযোগ ইসলামাবাদ এর বিরুদ্ধে, যা জমতে জমতে পাহাড় হয়েছে। এগুলো নিয়েই ক্ষোভে ফুঁসছে পিওকের মানুষ। এ কথা কে না জানে পাকিস্তান তাদের দখলে থাকা কাশ্মীরের অংশ কিভাবে লুটেপুটে খাচ্ছে, কিভাবে সেখানে কাশ্মীরিরা শোষণের শিকার। এক আধবার নয় বারবার স্বাধীনতার স্লোগান তুলে মানুষের ঢল নেমেছে পাক অধিকৃত কাশ্মীরের পথে। যেখানে নির্বাচন শুধুমাত্র একটা প্রহসন, যেখানে পড়াশোনার ওপরে অলিখিত নিষেধাজ্ঞা চাপিয়ে রাখা আছে, যেখানে কলকারখানা নেই, রাস্তা নেই, বিদ্যুৎ নেই, সেখানকার মানুষকে আজ নয় বহু দিন ধরেই আশার আলো দেখাচ্ছে ভারত সরকার।

modi2024
মোদী

বুঝতে হবে পাকিস্তান অধিকৃত কাশ্মীরকে নিজেদের আয়ত্তে নিয়ে আসা ভারত সরকারের একটা অ্যাজেন্ডা। যাতে সায় আছে পিওকের ও। এতদিন ভারত পুরো পরিস্থিতির দিকে নজর রেখেছে। আর এবার?

জম্মু ও কাশ্মীরের অংশ (Yogi Adityanath PoK Integration)

যোগী কিন্তু সাফ বলছেন

‘‘পাক অধিকৃত কাশ্মীর আদতে জম্মু ও কাশ্মীরেরই অংশ। এই বিধানসভার ভোট শেষ হলে পাক অধিকৃত কাশ্মীরকে আবার জম্মু ও কাশ্মীরের অংশ করে তোলা হবে।’’

পিওকের জন্য সোনায় সোহাগা (Implications of POK Integration)

এমনটা হলে পিওকের জন্য অবশ্যই তা সোনায় সোহাগা। কিন্তু বিশেষজ্ঞরা যা বলছেন তাও তো উড়িয়ে দেওয়া যায় না। বুঝতে হবে ২০২৪ এর লোকসভা নির্বাচনের প্রচারেও তো বারবার বিজেপিকে পিওকে ইসুতে সুর চড়াতে দেখা গেছে। না নরেন্দ্র মোদী হয়তো মুখ খোলেননি কিন্তু অমিত শাহ থেকে শুরু করে বিজেপির ছোট বড় নেতা সবার কিন্তু একটাই দাবি ছিল, তৃতীয়বার মোদি সরকার ক্ষমতায় এলে ৬ মাসের মধ্যে পাক অধিকৃত কাশ্মীর ভারতের পার্ট হবে। না আরো দাবি ছিল নরেন্দ্র মোদির ৪০০ আসন পেলেই দখল করা হবে পাক অধিকৃত কাশ্মীর। কিন্তু ভোটে বিজেপি ৪০০ আসন তো পায়নি। তাহলে?

অনেকেই বলছেন সেসব ভুলে যেতে হবে। লোকসভা নির্বাচন চলে গেছে। এবার বিধানসভা নির্বাচন। তাই যথারীতি বিজেপি নিজেদের এজেন্ডা ফুলফিল করতে ফের নতুন ফর্মে ময়দানে নেমেছে। হ্যাঁ, এবার জম্মু-কাশ্মীরে বিধানসভা ভোট। আর সেই ভোটে জিততেই ফের বিজেপির হাতিয়ার পাক অধিকৃত কাশ্মীর। আর ঠিক সেই কারণেই নতুন করে পিওকে ইস্যু খুঁচিয়ে তুললেন যোগী আদিত্যনাথ।

Yogi Adityanath on POK Integration
যোগী

মানুষের জন্য খুব সেনসিটিভ (BJP’s J&K Government Formation Plan)

যা দেখে শুনে বিশেষজ্ঞদের একাংশ বলছেন, লোকসভা নির্বাচনে অযোধ্যার রামমন্দির মানুষের জন্য খুব সেনসিটিভ একটা ইস্যু ছিল। যে রাম মন্দির কে সামনে রেখে বিজেপি ভোট তুলতে চেয়েছিল। এবার আরেকটা সেনসিটিভ ইস্যু পিওকে। এখন দেখার এই সেন্টিমেন্টকে কাজে লাগিয়ে বিজেপি নিজেদের যে প্ল্যান ছকেছে তাতে কতটা সফল হতে পারে। আর যে পাকিস্তানের সঙ্গে আদায় কাজ কলায় সম্পর্ক ভারতের। সিন্ধু চুক্তি ভেঙ্গে ও ভারত যে পাকিস্তানের থেকে আলাদা হতে চাইছে। তারাই বা এই ইস্যুতে কি পদক্ষেপ করে সেটাও কিন্তু বড় ফ্যাক্টর।

Indus Water Treaty Explained 2024

কারণ পাক অধিকৃত কাশ্মীরের মানুষ যতই ইসলামাবাদ বিরোধী বিক্ষোভ করুক, পাকিস্তান বিরোধী স্লোগান তুলুক, যতই রক্ত ঝড়ুক উপত্যকায়। ভারত পিওকে কে নিজেদের দখলে নিলে পাকিস্তান যে তা চুপচাপ বসে দেখবে না, এটা নিশ্চয়ই নতুন করে বলে দেওয়ার অপেক্ষা রাখে না।

আরো পড়ুন..

মাওবাদী নির্মূলের লক্ষ্যে ফের ডেডলাইন দিলেন শাহ!

দেউলিয়া বাংলাদেশ? ইউনূসকে ভরসা করাই ভুল!

National : Yogi Adityanath PoK Plan 2024 – Yogi Adityanath asserts POK’s integration into India within six months under Modi’s leadership. Learn about BJP’s J&K government formation plan and its implications.