ক্রমশ বাড়ছে উত্তেজনা, এবার তাইওয়ানের জলসীমা পেরল চিনা যুদ্ধবিমান

ক্রমশ বাড়ছে উত্তেজনা, এবার তাইওয়ানের জলসীমা পেরল চিনা যুদ্ধবিমান

5db1a43ff46ab6320ee0d1efcef68b5b

 তাইওয়ান: দিন যত এগোচ্ছে ততই স্বশাসিত দ্বীপ তাইওয়ানকে কেন্দ্র করে বাড়ছে উত্তেজনা। রবিবার সকাল থেকেই তাইওয়ানের আকাশসীমা বরাবর ফের মহড়া শুরু করেছিল চীনের যুদ্ধবিমান। ফলে আবারও তাইওয়ান-চীন সংঘর্ষ নিয়ে আন্তর্জাতিক স্তরে মাথাচাড়া দেয় উত্তেজনা। কিন্তু বিকেল হতে না হতেই দেখা যায় তাইওয়ানের মিডিয়ান লাইন পার করে ঢুকেছে পাঁচটি চিনা যুদ্ধবিমান। রবিবার রাতেই তাইওয়ানের প্রতিরক্ষা মন্ত্রকের তরফ থেকে এই তথ্য প্রকাশ করা হয়েছে। ফলে পরিস্থিতি আরো কিছুটা উত্তপ্ত হয়েছে। অন্যদিকে এই উত্তপ্ত পরিস্থিতির মধ্যেই রবিবার তাইওয়ান সফরে গিয়েছেন একদল মার্কিন প্রতিনিধি। জানা যাচ্ছে। সোমবারই তাইওয়ানের প্রেসিডেন্টের সঙ্গে বৈঠকে বসছেন মার্কিন ইন্ডিয়ানা প্রদেশের গভর্নর এরিক হলকোম্বার।

 এই বৈঠকের আগে একটি টুইট বার্তায় এরিক জানিয়েছেন, ‘চলতি সপ্তাহে আমি নতুন সম্পর্ক গড়ার কাজ করব। সেই সঙ্গে পুরোন দ্বিপাক্ষিক সম্পর্কগুলিও আবার নতুন করে গড়ে তুলব। তাইওয়ান এবং দক্ষিণ কোরিয়ার সঙ্গে গুরুত্বপূর্ণ বিষয়গুলি নিয়ে আলোচনা করা হবে।’ 

অন্যদিকে এরিক পৌঁছানোর আগেই রবিবার সকাল থেকে ১২টি চীনা যুদ্ধবিমান এবং ছ’টি যুদ্ধজাহাজ তাইওয়ানের সীমানায় ঘোরাফেরা করেছে বলে খবর। বিকেল হতেই স্বশাসিত দ্বীপটির প্রতিরক্ষা মন্ত্রকের তরফে জানানো হয়, পাঁচটি যুদ্ধবিমান মিডিয়ান লাইন পার করে তাইওয়ানের ভূখণ্ডে ঢুকেছে।

 প্রসঙ্গত, মার্কিন স্পিকার ন্যান্সি পেলোসির সফর শেষ হওয়ার পর থেকেই তাইওয়ানকে ঘিরে লাগাতার সামরিক মহড়া চালাচ্ছে চীন। বারবার আন্তর্জাতিক মহলে নিন্দার মুখে পড়লেও পিছু হটেনি লালফৌজ, বরং আক্রমণের তীব্রতা বাড়িয়েছে তারা। অন্যদিকে চীনের চোখরাঙানিকে উপেক্ষা করার বার্তা দিয়েই একের পর এক পদক্ষেপ নিচ্ছে আমেরিকা। মূলত সেই কারণেই গত রবিবারেও পাঁচ সদস্যের মার্কিন প্রতিনিধি দল তাইওয়ান সফরে গিয়েছিল।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *