কেন্দ্রের বাজেটে কী প্রস্তাব পাঠাল বঙ্গ বিজেপির সাংসদরা?

কেন্দ্রের বাজেটে কী প্রস্তাব পাঠাল বঙ্গ বিজেপির সাংসদরা?

imagesmissing

কলকাতা: রাজ্যের ১৮ জন বিজেপি সাংসদের মধ্যে কয়েকজন অর্থমন্ত্রককে কেন্দ্রীয় বাজেটের ব্যাপারের ব্যক্তিগত প্রস্তাব দিয়েছেন। রাজ্য বিজেপি সূত্রে খবর, এই প্রস্তাব অনেক আগেই ওই সাংসদরা ব্যক্তিগতস্তর থেকে পাঠিয়ে দিয়েছেন। বর্তমানে বাজেট পেশ হতে আর মাত্র ৬ দিন বাকি। অর্থমন্ত্রক 'হালুয়া উৎসব' করে ফেলেছে। এখন আর বাইরে থেকে কোনও প্রস্তাব নেওয়া হচ্ছে না। তবে, মুরলিধর সেন লেন সূত্রে যা খবর, বিজেপির কয়েকজন সাংসদ ইতিমধ্যেই প্রস্তাব পাঠিয়ে রেখেছেন।

মোদী সরকারের বিভিন্ন প্রকল্প পশ্চিম বঙ্গে আটকে দিয়েছে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। স্বাস্থ্য থেকে কৃষি – বিভিন্ন কেন্দ্রীয় যোজনা পশ্চিমবঙ্গে কলকে পাচ্ছে না। বিজেপি সেই সব কথা ঘরে ঘরে বলে বেড়াচ্ছে। 
মোদী সরকারের শেষ বাজেটে আয়ুষ্মান ভারত, কৃষকদের জন্য সম্মান নিধি চালু করা যায়নি।  এই বিষয়গুলি নিয়ে বিভিন্ন সময় রাজ্য সরকারের বিরুদ্ধে ক্ষোভ উগরে দিয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী এবং সরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ।

তবে পশ্চিমবঙ্গে মহা গুরুত্বপূর্ণ বিধানসভা নির্বাচন আসছে। পশ্চিমবঙ্গের নাগরিক জীবনে কেন্দ্রীয় সরকারের কিছু প্রভাব থাকুক, তা চায় বিজেপি। সেই কারণেই, বাজেটে ঘোষিত বিভিন্ন প্রকল্প এবং রেলের সুবিধা রাজ্য বাসী পাক তা চায় বিজেপি।

রাজ্য বিজেপির এক নেতা বলেন, রাজ্যের  কয়েকজন সাংসদ প্রস্তাব দিয়েছেন বলে শুনেছি। কেন্দ্রীয় প্রকল্পগুলো রাজ্যে কাজ করতে শুরু করুক তা বিজেপি চায়। দেখা যাচ্ছে, সিন্ডিকেট, তলাবাজি ট্যাক্স না পেলে কোনও প্রকল্পকে আসতে দিতে রাজি নয় তৃণমূল। যে প্রকল্পের টাকা সরাসরি উপভোক্তাদের ব্যাংক একাউন্টে পড়বে, সেই প্রকল্প আটকে দেওয়া হচ্ছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *