‘এক দেশ এক নির্বাচন’ হলে বিরোধীরা কেন অসুবিধায় পড়বে? One Nation One Election

One Nation One Election নিজস্ব প্রতিনিধি: আসন্ন শীতকালীন অধিবেশনে ‘এক দেশ এক নির্বাচন’ সংক্রান্ত বিল পেশ হতে চলেছে বলে খবর। বুধবার কেন্দ্রীয় মন্ত্রী অশ্বিনী বৈষ্ণব…

One Nation One Election

One Nation One Election

নিজস্ব প্রতিনিধি: আসন্ন শীতকালীন অধিবেশনে ‘এক দেশ এক নির্বাচন’ সংক্রান্ত বিল পেশ হতে চলেছে বলে খবর। বুধবার কেন্দ্রীয় মন্ত্রী অশ্বিনী বৈষ্ণব এমনই ইঙ্গিত দিয়েছেন। এখন প্রশ্ন এই নীতি চালু হলে বিরোধীরা কেন অসুবিধায় পডবে? ঘটনা হল এক সঙ্গে লোকসভা ও বিধানসভা নির্বাচন হলে আসন সমঝোতার ক্ষেত্রে অসুবিধায় পড়বে বিরোধীরা। যেমন ধরা যাক হরিয়ানা বিধানসভা নির্বাচনের কথা। লোকসভা নির্বাচনে কংগ্রেস ও আম আদমি পার্টির মধ্যে সেখানে জোট হয়েছিল। কিন্তু বিধানসভা নির্বাচনে দুটি দল আলাদাভাবে লড়ছে। কারণ আম আদমি পার্টি যতগুলি আসন চেয়েছিল তা ছাড়তে রাজি নয় কংগ্রেস। আগামী বছরের গোড়ার দিকে হতে চলা দিল্লি বিধানসভা নির্বাচনেও একই ছবি দেখা যাবে। কিন্তু লোকসভা ও বিধানসভা নির্বাচন আলাদা হলে সেই সমস্যা ততটা বিরোধীদের ফেস করতে হবে না। (One Nation One Election bill)

বিরোধীদের সমস্যা কোথায়? One Nation One Election bill

সবচেয়ে বড় কথা এক সঙ্গে দুটি নির্বাচন হলে লোকসভা নির্বাচনের ঢেউয়ে বিধানসভা নির্বাচনে ভেসে যেতে পারে বিরোধীরা। বিজেপি যে বিপুল অর্থ খরচ করবে লোকসভা নির্বাচনে, তার প্রভাব অবশ্যই পড়বে বিধানসভা নির্বাচনেও। সেক্ষেত্রে একই ব্যক্তি লোকসভা নির্বাচনে স্থায়ী সরকার গঠনের লক্ষ্যে বিজেপিকে ভোট দিতে চাইলে তিনি পাশের ইভিএমে বিধানসভার ভোট দিতে গিয়ে সেখানেও বিজেপিকে ভোট দিয়ে দেবেন, এমন সম্ভাবনা যথেষ্ট রয়েছে বলে রাজনীতির কারবারিরা মনে করেন। অর্থাৎ অ্যাডভ্যান্টেজ পাবে বিজেপি।

 

শীতকালীন অধিবেশনে বিল পেশ

অথচ অতীতে দেখা গিয়েছে ঝাড়খণ্ডে লোকসভা নির্বাচনে বিজেপি বিপুল সাফল্য পেলেও বিধানসভা নির্বাচনে জেএমএম, কংগ্রেস ও আরজেডি’র জোট ক্ষমতায় এসেছে। পশ্চিমবঙ্গেও ২০১৯ সালের লোকসভা নির্বাচনে বিজেপি ১৮ টি আসনে জয়লাভ করলেও একুশের বিধানসভা নির্বাচনে তৃণমূল ডাবল সেঞ্চুরি করে ফের ক্ষমতায় এসেছে। ২০১৯ সালের লোকসভা নির্বাচনে মহারাষ্ট্রে বিজেপি দুর্দান্ত ফল করলেও বিধানসভা নির্বাচনে তাদের রাজ্যটি হাতছাড়া হয়েছিল। যদিও পরে বিধায়ক ভাঙিয়ে তারা সেখানে সরকার গঠন করে। যা এখনও চলছে।

দিল্লিতেও পরপর তিনটি লোকসভা নির্বাচনে সাতটি আসনেই বিজেপি জিতলেও বিধানসভা নির্বাচনে বার বার বাজিমাত করেছে অরবিন্দ কেজরিওয়ালের দল আম আদমি পার্টি। এমন উদাহরণ আরও আছে। তাই লোকসভা ও বিধানসভা নির্বাচন এক সঙ্গে হলে তার অ্যাডভান্টেজ বিজেপি নিশ্চিত ভাবে পাবে বলে রাজনৈতিক মহল মনে করে। স্বাভাবিকভাবেই কেন্দ্রীয় সরকারের এই নীতির সমালোচনা করতে শুরু করে দিয়েছে বিরোধীরা। তাই আগামী শীতকালীন অধিবেশনে এই সংক্রান্ত বিল পেশ হলে তা নিয়ে যে সংসদের অধিবেশন কক্ষ যথেষ্ট উত্তপ্ত হয়ে উঠবে, সেটা আর বলার অপেক্ষা রাখে না।

আরও পড়ুন-

‘এক দেশ এক ভোট’ চালুর পথে কেন্দ্র!

জম্মু-কাশ্মীর নির্বাচনে বিজেপির ক্ষমতা দখল কঠিন কেন?

মোদীর জন্মদিনে অভিষেক শুভেচ্ছা জানালেও নীরব মমতা!

কেজরিওয়াল যে সাহস দেখাচ্ছেন তা কী দেখাতে পারবেন মমতা? 

 

 Politics: Upcoming winter session to introduce ‘One Nation, One Election’ bill. Minister Ashwini Vaishnaw hints at potential challenges for opposition. Simultaneous Lok Sabha and Assembly elections may complicate seat-sharing for opposition parties