ভারতের চাপে নতি স্বীকার? শ্রীলঙ্কা ছাড়ল চিনের নজরদারি জাহাজ

ভারতের চাপে নতি স্বীকার? শ্রীলঙ্কা ছাড়ল চিনের নজরদারি জাহাজ

17519fab725e05677b17f9187c6b74e6

কলম্বো: ভারত-চীন সম্পর্কে জলঘোলার মাঝেই শ্রীলঙ্কা ছাড়ল চীনের নজরদারি জাহাজ ‘ইউয়ান ওয়াং ৫’। জানা যাচ্ছে, ৬ দিন পর গতকাল অর্থাৎ সোমবার নোঙ্গর তুলেছে জাহাজটি। অত্যাধুনিক এই চীনা জাহাজের পরবর্তী গন্তব্য চীনের জিয়াং ইন বন্দর। অর্থাৎ প্রাথমিকভাবে মনে করা হচ্ছে শেষ পর্যন্ত চীন এই জাহাজটি শ্রীলঙ্কার জল সীমানা থেকে সরিয়ে নিচ্ছে। তবে এখনো গোটা পরিস্থিতির উপর কড়া নজর রয়েছে ভারতের।

এই ঘটনা প্রসঙ্গে হামবানটোটা বন্দরের হারবার মাস্টার নির্মল সিলভা জানিয়েছেন, গতকাল বিকেল চারটে নাগাদ বন্দর ছাড়ে চিনা জাহাজটি। এই অত্যাধুনিক জাহাজটি পরবর্তী গন্তব্য হচ্ছে চিনের জিয়াং ইন বন্দর। শ্রীলঙ্কার প্রশাসন জানিয়েছে, ১৬ থেকে ২২ আগস্ট জাহাজটি হামবানটোটায় ছিল। সে সময় জাহাজের কর্মীবদল হয়নি এবং চিনা দূতাবাসের অনুরোধ মতো জাহাজটিকে সমস্ত সহায়তা দেওয়া হয়েছে।

উল্লেখ্য, বিগত কয়েকদিন ধরেই শ্রীলঙ্কার জলসীমায় চীনের এই অত্যাধুনিক জাহাজের নোঙ্গর করাকে কেন্দ্র করে ফের একবার উত্তপ্ত হয়েছে ভারত চীন সম্পর্ক। ভারতীয় প্রতিরক্ষা মন্ত্রকের দাবি ছিল, অত্যাধুনিক ক্ষমতা সম্পন্ন এই জাহাজকে শ্রীলঙ্কার জলসীমায় নোঙ্গর করে চীন আসলে ভারতের সাবমেরিন এবং ভারতীয় নৌবাহিনীর উপর নজর রাখছে। যদিও ভারতের এই দাবি একেবারেই উড়িয়ে দিয়েছে চীন বিদেশ মন্ত্রক। উল্টে ওই জাহাজ নোঙ্গরের সাফাইয়ে বলা হয়েছে শুধুমাত্র গবেষণার কারণেই শ্রীলঙ্কার জলসীমায় ওই জাহাজ নোঙ্গর ফেলেছে। এতে কোনও দেশের নিরাপত্তায় ব্যাঘাত ঘটবে না। যদিও ভারতের হাজার আপত্তির পরেও শ্রীলঙ্কা তাদের জলসীমায় চীনের এই জাহাজকে নোঙ্গর ফেলার অনুমতি দেয়।

 শ্রীলঙ্কার বন্দরমন্ত্রী নির্মল পি সিলভা এই প্রসঙ্গে জানিয়েছিলেন, বিদেশমন্ত্রকের ছাড়পত্রে বলা হয়েছে, ১৬ থেকে ২২ আগস্ট জাহাজটি হামবানটোটায় থাকবে। সেইমতো জাহাজটিকে নোঙ্গর করার ছাড়পত্র দেয় দ্বীপরাষ্ট্রের প্রতিরক্ষামন্ত্রক।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *