বিজেপির মুখ্যমন্ত্রী পদপ্রার্থী স্মৃতি ইরানি? মুখ্যমন্ত্রীর ইস্তফার সিদ্ধান্তে জল্পনা | Smriti Irani

Smriti Irani BJP CM Candidate সুপ্রিম কোর্টের নির্দেশে জেল থেকে জামিন পেয়ে বাইরে বেরিয়েই বিরাট ঘোষণা করলেন দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল। দু’দিনের মধ্যে মুখ্যমন্ত্রীর পদ…

Smriti Irani BJP CM Candidate Smriti Irani cabinet post Smriti Irani cabinet Mrs. Irani with a cabinet post

Smriti Irani BJP CM Candidate

সুপ্রিম কোর্টের নির্দেশে জেল থেকে জামিন পেয়ে বাইরে বেরিয়েই বিরাট ঘোষণা করলেন দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল। দু’দিনের মধ্যে মুখ্যমন্ত্রীর পদ থেকে ইস্তফা দেবেন তিনি। রবিবার সকালে এমনটাই জানিয়েছেন তিনি। তাঁর স্পষ্ট কথা, সাধারণ মানুষ যদি তাঁকে নির্দোষ বলে মনে করেন তাহলে আসন্ন দিল্লি বিধানসভা নির্বাচনে তাঁকে যেন ফের ভোট দিয়ে তাঁরা জেতান।

মাথা উঁচু করে ফের মুখ্যমন্ত্রীর চেয়ারে বসতে চাইছেন কেজরিওয়াল (Delhi elections)

অর্থাৎ মাথা উঁচু করে ফের মুখ্যমন্ত্রীর চেয়ারে বসতে চাইছেন কেজরিওয়াল। এই পরিস্থিতিতে কেজরিওয়ালের বিরুদ্ধে প্রাক্তন সাংসদ তথা প্রাক্তন কেন্দ্রীয় মন্ত্রী স্মৃতি ইরানিকে মুখ্যমন্ত্রী পদপ্রার্থী হিসেবে বিজেপি তুলে ধরতে চাইছে বলে খবর। এছাড়া বিজেপি সূত্রে জানা গিয়েছে মুখ্যমন্ত্রী পদের লড়াইয়ে রয়েছেন সুষমা স্বরাজের মেয়ে সাংসদ বাঁশুরী স্বরাজ, দিল্লি বিজেপির সভাপতি বীরেন্দ্র সচদেব ও সাংসদ মনোজ তিওয়ারি। তবে স্মৃতি ইরানির পাল্লাই ভারী বলে একটি সূত্রে খবর।

আমেথিতে নতুন বাড়ি স্মৃতির (Smriti Irani)

উত্তরপ্রদেশের আমেথি কেন্দ্রে ২০১৯ এর লোকসভা নির্বাচনে স্মৃতি ইরানি ভাল ব্যবধানে হারিয়ে দিয়েছিলেন রাহুল গান্ধীকে। যেটা কংগ্রেসের কাছে বিরাট ধাক্কা হয় হয়। কিন্তু চব্বিশের লোকসভা নির্বাচনে আমেথি কেন্দ্রে কংগ্রেস প্রার্থী কিশোরীলাল শর্মার কাছে পরাজিত হন স্মৃতি। তার আগে স্মৃতি আমেথিতে নতুন বাড়ি কিনে গৃহপ্রবেশ করেছিলেন। এই বার্তাই দিয়েছিলেন যে, তিনি পাকাপাকিভাবে এখানেই থেকে যাবেন। কিন্তু লোকসভা নির্বাচনে পরাজয়ের পর সবকিছু এলোমেলো হয়ে গিয়েছে।

মুখ্যমন্ত্রী পদপ্রার্থী অরবিন্দ কেজরিওয়াল (Arvind Kejriwal resignation)

এরপরই তাৎপর্যপূর্ণভাবে দক্ষিণ দিল্লিতে নতুন একটি বাড়ি কিনে স্থায়ীভাবে বসবাস শুরু করেছেন স্মৃতি ইরানি। আর তাতেই জল্পনা শুরু হয়েছে যে সম্ভবত তাঁকে মুখ্যমন্ত্রী পদপ্রার্থী করেই অরবিন্দ কেজরিওয়ালকে দিল্লি বিধানসভা নির্বাচনে কঠিন চ্যালেঞ্জ ছুঁড়ে দিতে চাইছে বিজেপি। যদিও বিজেপির তরফ থেকে এ বিষয়ে কেউই মুখ খোলেননি।

বাজিমাত করেছেন অরবিন্দ কেজরিওয়াল

আগামী বছরের গোড়ার দিকেই দিল্লি বিধানসভার নির্বাচন হবে। ২০১৪ থেকে ২০২৪, পরপর তিনটি লোকসভা নির্বাচনে দিল্লির সাতটি আসনেই জয়লাভ করেছে বিজেপি। কিন্তু অদ্ভুতভাবে বিধানসভা নির্বাচনে বারবার বাজিমাত করেছেন অরবিন্দ কেজরিওয়াল। কেজরিওয়ালের দল আম আদমি পার্টি পর পর বিপুল সংখ্যক আসনে জিতে দিল্লিতে ক্ষমতা দখল করেছে। এই অবস্থায় বিজেপি দিল্লি বিধানসভা নির্বাচনে জয়ের জন্য সম্ভবত মহিলা মুখের উপরেই ভরসা রাখতে চলেছে।

আম আদমি পার্টি

সেক্ষেত্রে মহিলা ভোটারদের বিশেষ বার্তা দেওয়া যাবে বলে গেরুয়া শিবির মনে করছে। অন্যদিকে ফের ক্ষমতায় আসার ব্যাপারে নিশ্চিত আম আদমি পার্টি। কেজরিওয়ালকে গ্রেফতার করার ঘটনায় তারা সহানুভূতি ভোট পাবে বলে রাজনৈতিক মহলের একাংশ মনে করছে। সবমিলিয়ে ভোটের চার পাঁচ মাস আগে থেকেই নানা রাজনৈতিক জল্পনা শুরু হয়েছে দিল্লি বিধানসভা নির্বাচনকে কেন্দ্র করে।

আরও পড়ুন-

ধর্ষণ-খুনের মামলায় ধৃত সন্দীপ ও অপসারিত ওসি

সন্দীপের আরও সম্পত্তির খোঁজ মিলল, এবার কোন জেলায়? 

জুনিয়র চিকিৎসকদের বিরুদ্ধে রাজ্য এবার ব্যবস্থা নেবে? তাই এই নির্দেশিকা!

সীতারামের প্রয়াণে কী সিপিএমের ‘বেঙ্গল লবি’ কোণঠাসা হয়ে পড়বে?

বিজেপি-সিপিএম-কংগ্রেস নয়, মমতার রাতের ঘুম কেড়ে নিয়েছেন সাধারণ

তিনি জননেতা নন, তবুও জহর বিদ্রোহে কেন অস্বস্তিতে পড়ল তৃণমূল?

বিনা চিকিৎসায় যুবকের মৃত্যুর অভিযোগ!

পুজো মণ্ডপের বাইরে কোন দায়িত্বে থাকবেন বিজেপি নেতাকর্মীরা?

 

Politics: Smriti Irani BJP CM Candidate. Speculations rise as Smriti Irani may be BJP’s CM candidate for the upcoming Delhi elections after Kejriwal announces his resignation. Other contenders include Basuri Swaraj and Manoj Tiwari. Will BJP choose Irani to challenge Kejriwal in 2024?