জুনিয়র চিকিৎসকদের এই মোক্ষম প্রশ্নের আদৌ কোনও জবাব আছে নবান্নের?

কলকাতা: লালবাজারের পর স্বাস্থ্য ভবন। নিজেদের দাবিদাওয়ার ভিত্তিতে জুনিয়র চিকিৎসকদের অবস্থানে রাতের ঘুম ছুটেছে নবান্নের। বুধবার সন্ধ্যায় রাজ্যের মন্ত্রী চন্দ্রিমা ভট্টাচার্য সাংবাদিক সম্মেলনে স্পষ্ট বলেছেন,…

Junior doctors protest West Bengal Junior doctors protest West Bengal

কলকাতা: লালবাজারের পর স্বাস্থ্য ভবন। নিজেদের দাবিদাওয়ার ভিত্তিতে জুনিয়র চিকিৎসকদের অবস্থানে রাতের ঘুম ছুটেছে নবান্নের। বুধবার সন্ধ্যায় রাজ্যের মন্ত্রী চন্দ্রিমা ভট্টাচার্য সাংবাদিক সম্মেলনে স্পষ্ট বলেছেন, যে সমস্ত শর্তের ভিত্তিতে জুনিয়র চিকিৎসকরা বৈঠকে আসার কথা বলেছেন সেখানে রাজনৈতিক ইন্ধন রয়েছে। (Junior doctors protest West Bengal)

চিকিৎসা পরিষেবা ব্যাহত হচ্ছে?

যার তীব্র বিরোধিতা করছেন জুনিয়র চিকিৎসকরা। সেই সঙ্গে একটি মোক্ষম প্রশ্ন তাঁরা নবান্নের উদ্দেশে ছুঁড়ে দিয়েছেন। তাঁদের স্পষ্ট কথা, এই মুহূর্তে রাজ্যে ৯৩ হাজার চিকিৎসকের মধ্যে জুনিয়র চিকিৎসকের সংখ্যা মাত্র সাড়ে সাত হাজার। এরপরেও চিকিৎসা পরিষেবা ব্যাহত হচ্ছে এ কথা কীভাবে বলা হচ্ছে? যদি সত্যিই সেটা হয়, তাহলে সেই ব্যর্থতার জন্য দায়ী থাকতে হবে রাজ্যের স্বাস্থ্য দফতরকেই। এমনটাই দাবি করছেন জুনিয়র চিকিৎসকরা। স্বাভাবিকভাবেই প্রশ্ন উঠছে, এই দাবির যোগ্য জবাব নবান্নের কাছে আছে তো?

সংকটাপন্ন রোগীদের চিকিৎসা

সরকারি হাসপাতালে সংকটাপন্ন রোগীদের চিকিৎসার মূল দায়িত্ব থাকে সিনিয়র চিকিৎসকদের উপরেই। সেখানে প্রধান দায়িত্বে কখনই জুনিয়র চিকিৎসকরা থাকেন না। তাহলে কিসের ভিত্তিতে বলা হচ্ছে জুনিয়র চিকিৎসকদের কর্মবিরতির জেরে রাজ্যের স্বাস্থ্য ব্যবস্থা বেহাল হয়ে পড়েছে? এই প্রশ্ন নতুন করে বুধবার রাতে তুলে ধরলেন আন্দোলনকারীরা। অর্থাৎ জুনিয়র চিকিৎসকদের সঙ্গে নবান্নের বৈঠকের মাধ্যমে সমাধান সূত্র বের হবে বলে সকলে যখন মনে করছিলেন, তখন তা কার্যত বিশ বাঁও জলে চলে গেল।

মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়

রাজ্যের স্বাস্থ্য ব্যবস্থা নিয়ে বহু দিন ধরেই প্রশ্ন রয়েছে। মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় বারবার দাবি করেছেন জেলায় জেলায় সুপার স্পেশালিটি হাসপাতাল তৈরি করা হয়েছে। কিন্তু সাধারণ মানুষের অভিজ্ঞতা অন্য কথাই বলছে। অসুস্থতা একটু বাড়াবাড়ি পর্যায়ের হলেই সেই রোগীকে রেফার করে কলকাতার হাসপাতালে পাঠিয়ে দেওয়া হয় জেলা থেকে।

এমন পরিস্থিতি কেন দেখা দিল?

বছরের পর বছর ধরে এমনটাই চলে আসছে। কই তখন তো জুনিয়র চিকিৎসকরা কর্মবিরতি পালন করতেন না! তাহলে তখন এমন পরিস্থিতি কেন দেখা দিয়েছিল? এর জবাব কে দেবেন? এই প্রশ্ন নতুন করে উঠে আসছে। আর সেটাই জোরের সঙ্গে বলছেন জুনিয়র চিকিৎসকরা। সবমিলিয়ে জুনিয়র চিকিৎসকদের আন্দোলন আগামী দিনে কোন দিকে মোড় নেয় এখন সেটাই দেখার।

আরও পড়ুন –

নির্যাতিতার শরীরে কি ধৃত ভলেন্টিয়ারের কামড়?

RG Kar-এ বোমাতঙ্ক! জুনিয়র ডাক্তারদের অবস্থানমঞ্চের কাছে রহস্যজনক ব্যাগ

জুনিয়র চিকিৎসকদের এই মোক্ষম প্রশ্নের আদৌ কোনও জবাব আছে নবান্নের?

নির্যাতিতার শরীরে কি ধৃত ভলেন্টিয়ারের কামড়? ‘টিথ ইমপ্রেশন’ সংগ্রহ করল CBI

 

 

 Bengal: Junior doctors in West Bengal protest, raising concerns about healthcare services. With only 7,500 junior doctors among 93,000, the state faces challenges. Senior doctors hold primary responsibility, questioning the impact of junior doctors’ strike on healthcare. Junior doctors protest West Bengal