রিজওয়ানুরের পর আরজিকর কাণ্ড, ফের কলকাতা পুলিশের ভূমিকায় উঠল প্রশ্ন!

রিজওয়ানুরের পর আরজিকর কাণ্ড কলকাতা:  কলকাতা পুলিশের দেড়শো বছর পূর্তি বহুদিন আগেই হয়ে গিয়েছে। কলকাতা পুলিশের গৌরবজনক অধ্যায়কে স্যালুট করে গোটা দেশ। কলকাতা পুলিশের গৌরবের…

RG Kar and Rizwanur Rahman case Kolkata Police controversy

রিজওয়ানুরের পর আরজিকর কাণ্ড

কলকাতা:  কলকাতা পুলিশের দেড়শো বছর পূর্তি বহুদিন আগেই হয়ে গিয়েছে। কলকাতা পুলিশের গৌরবজনক অধ্যায়কে স্যালুট করে গোটা দেশ। কলকাতা পুলিশের গৌরবের ইতিহাসের কথা সকলেরই জানা। মাঝেমধ্যে কলকাতা পুলিশের কিছু সিদ্ধান্ত আচরণ নিয়ে প্রশ্ন উঠেছে। তবে সেটা শুধু কলকাতা পুলিশ কেন, গোটা দেশের ক্ষেত্রেই তা প্রযোজ্য। (RG Kar and Rizwanur Rahman case, Kolkata Police controversy )

আরজি কর কাণ্ড

কিন্তু যখন সেই প্রশ্ন বড় হয়ে দাঁড়ায় তখনই বিতর্ক তৈরি হয়। ঠিক যেমনটা হয়েছে আরজি কর কাণ্ড নিয়ে। এর আগে ২০০৭ সালে কলকাতা পুলিশের ভূমিকা নিয়ে এভাবেই প্রশ্ন উঠে গিয়েছিল। কেউ নিশ্চয়ই ভুলে যাননি ২০০৭ সালে রিজওয়ানুর রহমান কাণ্ডের কথা। ২০০৭ সালের পর ২০২৪। আবারও কলকাতা পুলিশের ভূমিকা নিয়ে প্রশ্ন উঠে গেল।

বিস্ফোরক অভিযোগ

বুধবার কলকাতা পুলিশের বিরুদ্ধে একগুচ্ছ বিস্ফোরক অভিযোগ করেছেন আরজিকর হাসপাতালের নিহত তরুণী চিকিৎসকের বাবা-মা ও আত্মীয়রা। তাঁরা বলেন,

“কেন পুলিশ সেদিন অতি সক্রিয়তা দেখিয়েছিল? আমাদের জোর করে পুলিশ সাদা কাগজে সই করাতে চেয়েছিল। কেন মৃতদেহ হাইজ্যাক করে নিয়ে গিয়ে তাড়াতাড়ি দাহ করে দেওয়া হয়েছিল? এত মিথ্যাচার কেন? কেন মানবিক হল না পুলিশ? কোন ঘটনা ধামাচাপা দেওয়ার চেষ্টা করা হয়েছিল? আমাদের ধাক্কা দিয়ে ফেলে দেয়। ধাক্কা দিয়ে ফেলে মৃতদেহ নিয়ে চলে যায় পুলিশ। আমরা টালা থানায় বসে, ওদিকে পুলিশ দেহ নিয়ে চলে গিয়েছে। দেহ দাহ করতে এত তাড়াহুড়ো কেন ছিল পুলিশের?”

নির্যাতিত বাবার দাবি

নির্যাতিত বাবার আরও দাবি, কলকাতা পুলিশের ডিসি নর্থ তাঁদের টাকা অফার করেছিলেন। এই অভিযোগ সামনে আসতেই শোরগোল পড়ে গিয়েছে রাজ্য জুড়ে। এছাড়া পুলিশের বিরুদ্ধে আরও অনেক অভিযোগ করেছেন তিনি। সেই সূত্রে ২০০৭ সালের ঘটনার মিল পাওয়া যাচ্ছে।

রিজওয়ানুর রহমান

২০০৭ সালে দুর্গাপুজোর ঠিক আগে প্রখ্যাত শিল্পপতি অশোক টোডির মেয়েকে বিয়ে করেছিলেন দরিদ্র পরিবারের যুবক রিজওয়ানুর রহমান। তাঁদের মধ্যে প্রেমের সম্পর্ক গড়ে উঠেছিল। এরপরই তাঁরা বিবাহ বন্ধনে আবদ্ধ হন। কিন্তু সেই বিয়ে মানতে পারেননি অশোক টোডি। একটা সময় পুলিশের কাছে নিরাপত্তা চেয়ে আবেদন জানিয়েছিলেন রিজওয়ানুর।

রিজওয়ানুর-কাণ্ড: প্রশ্ন পুলিশের বিরুদ্ধে

অভিযোগ তাঁকে হুমকি দেওয়া হচ্ছিল। কিন্তু নিরাপত্তা দেওয়া তো দূরের কথা, পুলিশের কাছে যাওয়ায় আরও বিপাকে পড়তে হয়েছিল রিজওয়ানুর ও প্রিয়াঙ্কাকে, এমনটাই অভিযোগ ওঠে কলকাতা পুলিশের বিরুদ্ধে। এরপর সেই বছরের ২১ সেপ্টেম্বর পাতিপুকুর রেল লাইনের ধারে পড়ে থাকতে দেখা যায় রিজওয়ানুরের দেহ।

লালবাজারের একাংশের সমঝোতা

এরপর ময়নাতদন্তের রিপোর্ট আসার আগেই পুলিশ জানিয়েছিল এটা খুন নয়, আত্মহত্যা করেছেন রিজওয়ানুর। যদিও রিজের পরিবারের দাবি, খুন করা হয়েছে তাঁদের ছেলেকে। গোটা ঘটনায় টোডি পরিবারের সঙ্গে লালবাজারের একাংশের সমঝোতা হয়েছিল বলেও শোনা যায়।

ইনসাফের দাবি

পরবর্তীকালে সিবিআই দাবি করে এটি আত্মহত্যার ঘটনা হলেও তাতে প্ররোচনা ছিল। সেই ঘটনায় কলকাতা পুলিশের একাধিক কর্তার নাম জড়িয়ে যায়। সেই ঘটনায় ইনসাফের দাবিতে রাজ্য রাজনীতি তোলপাড় হয়ে যায়।

নজিরবিহীন আন্দোলন

ঘটনায় প্রবল অস্বস্তিতে পড়ে তৎকালীন বুদ্ধদেব ভট্টাচার্যের সরকার। সেই ঘটনায় তৎকালীন বামফ্রন্ট সরকারের ভূমিকা নিয়ে প্রশ্ন তুলে পথে নেমে নজিরবিহীন আন্দোলন গড়ে তোলেন তৎকালীন বিরোধী নেত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। ঘটনায় বিচার চেয়ে গর্জে উঠেছিল নাগরিক সমাজ।

লালবাজারের উত্তর কী?

১৭ বছর আগেকার সেই ঘটনার সঙ্গে বর্তমান পরিস্থিতির মিল রয়েছে বলে ওয়াকিবহাল মহল মনে করছে। এই পরিস্থিতিতে কলকাতা পুলিশের ভূমিকা নিয়ে যে সমস্ত প্রশ্ন তুলে দিলেন নির্যাতিতার বাবা, তাতে লালবাজার কী উত্তর দেয় এখন সেটাই দেখার।

 

আরও পড়ুন-

কোন অঙ্কে সুখেন্দু শেখরের বিরুদ্ধে ‘ব্যবস্থা’ নেওয়া কঠিন তৃণমূলের কাছে?

আরজি কর-কাণ্ড: ‘বেসুরো’ শাসক ঘনিষ্ঠ কবি সুবোধ! বিলম্বিত সু-বোধ?

হঠাৎই পড়ুয়াদের ট্যাব কেনার টাকা না দেওয়ার সিদ্ধান্ত কেন নিল নবান্ন?

বামেদের মতোই কি হাল হচ্ছে তৃণমূলের?

আরজি কর আবহের মধ্যে কোন তথ্য অস্বস্তি বাড়াল তৃণমূলের?

চেন সিস্টেমে এবার উঠে আসবে পরপর নাম?

লালবাজারের নতুন নির্দেশিকায় বিতর্ক, উঠছে কোন কোন প্রশ্ন?

আরজি কর আবহে অভিষেককে চিঠি দিয়ে দল ছাড়লেন তৃণমূল নেতা!

আর কতবার আদালতে মুখ পুড়বে রাজ্যের? 

Politics: The tragic death of a young doctor at RG Kar Hospital has sparked outrage and renewed concerns about the Kolkata Police’s conduct. The case has eerie similarities to the 2007 Rizwanur Rahman case, raising questions about police accountability. RG Kar and Rizwanur Rahman case, Kolkata Police controversy .