সিপি’র পদত্যাগের দাবিতে এবার জুনিয়র চিকিৎসকদের লালবাজার অভিযান! কতটা অস্বস্তিতে প্রশাসন?

কলকাতা: কোনও বিরোধী রাজনৈতিক দল নয়। এবার কলকাতার পুলিশ কমিশনার (সিপি) বিনীত গোয়েলের পদত্যাগের দাবিতে লালবাজার অভিযানের ডাক দিলেন জুনিয়র চিকিৎসকরা। এমনটা যে হতে পারে সেটা…

DR rally

কলকাতা: কোনও বিরোধী রাজনৈতিক দল নয়। এবার কলকাতার পুলিশ কমিশনার (সিপি) বিনীত গোয়েলের পদত্যাগের দাবিতে লালবাজার অভিযানের ডাক দিলেন জুনিয়র চিকিৎসকরা। এমনটা যে হতে পারে সেটা হয়ত ভাবতেও পারেনি রাজ্য প্রশাসন। তাই জুনিয়র চিকিৎসকদের এই পদক্ষেপ নিঃসন্দেহে ঘুম ছুটিয়ে দিল মমতা বন্দ্যোপাধ্যায় সরকারের। কিন্তু কেন? কী কারণে চরম অস্বস্তিতে পড়ল রাজ্য? ঘটনা হল বিরোধীদের লালবাজার অভিযানে পুলিশের বিরুদ্ধে বলপ্রয়োগের অভিযোগ ওঠে।

বিরোধীরা দাবি করে পুলিশ লাঠিচার্জ করে তাদের শান্তিপূর্ণ আন্দোলন দমিয়ে দিচ্ছে। পাল্টা পুলিশের দাবি বিরোধীরা শান্তিপূর্ণ আন্দোলনের নামে অশান্তি ছড়াতে আসে। এই চাপানউতোর আগেও ছিল, এখনও আছে। কিন্তু জুনিয়র চিকিৎসকরা লালবাজার অভিযানের ডাক দেওয়ায় সেই অভিযোগ আর করতে পারবে না কলকাতা পুলিশ। সদ্য মুখ্যমন্ত্রী বলেছেন তিনি জুনিয়র চিকিৎসকদের আন্দোলনের প্রতি সহানুভূতিশীল। তিনি তাঁদের বিরুদ্ধে কোনও ব্যবস্থা নিতে চান না। অথচ আরজিকর কাণ্ডে তদন্তের ক্ষেত্রে পুলিশের বিরুদ্ধে একগুচ্ছ অভিযোগ তুলে সরাসরি পুলিশ কমিশনারকে কাঠগড়ায় তুলে তাঁর পদত্যাগের দাবিতে যেভাবে জুনিয়র চিকিৎসকরা লালবাজার অভিযানের ডাক দিয়েছেন, তা নবান্নের পক্ষে নিঃসন্দেহে চরম অস্বস্তিকর হয়ে উঠেছে। কারণ মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় নিজে পুলিশমন্ত্রীও বটে। মুখ্যমন্ত্রী বারবার আরজিকর তদন্তের ক্ষেত্রে কলকাতা পুলিশের পদক্ষেপের উচ্ছ্বসিত প্রশংসা করেছেন। কিন্তু সেখানে জুনিয়র চিকিৎসকরা দাবি করছেন তদন্তে গাফিলতি রয়েছে এবং তার জন্য সিপিকে পদত্যাগ করতে হবে। আর তাতেই সমস্যায় পড়েছে রাজ্য।

ঘটনা হল এই মুহূর্তে সকলেই চাইছেন আরজিকরের ঘটনায় সমস্ত অভিযুক্ত ধরা পড়ুক। সেই জায়গায় কলকাতা পুলিশের ভূমিকা নিয়ে নানা মহল থেকে অনেক আগেই অনাস্থা প্রকাশ করা হয়েছে। এই পরিস্থিতিতে জুনিয়র চিকিৎসকরা পুলিশ কমিশনারের পদত্যাগের চাবিতে যেভাবে লালবাজার অভিযানের ডাক দিয়েছেন তা অত্যন্ত তাৎপর্যপূর্ণ বলেই মনে করা হচ্ছে। আর তাঁদের বাধা দিতে গিয়ে পুলিশ যদি সামান্যতম ‘বলপ্রয়োগ’ করে, তাহলে যে পরিস্থিতি আরও ঘোরালো হয়ে উঠবে সেটা আর বলার অপেক্ষা রাখে না।