দিনে ৪৫ টাকা দিলেই ২৫ লাখ! LIC-র এই পলিসির কথা জানেন?

কলকাতা: এলআইসি জীবন বিমায় একাধিক প্রকল্প রয়েছে৷ অনেক প্রকল্প থেকেই বাম্পার রিটার্ন পাওয়া যায়৷ তার মধ্যে অন্যতম হল ‘জীবন আনন্দ’। এটি আসলে একটি টার্ম পলিসি৷…

lic3

কলকাতা: এলআইসি জীবন বিমায় একাধিক প্রকল্প রয়েছে৷ অনেক প্রকল্প থেকেই বাম্পার রিটার্ন পাওয়া যায়৷ তার মধ্যে অন্যতম হল ‘জীবন আনন্দ’। এটি আসলে একটি টার্ম পলিসি৷ এতে চার ধরনের বেনিফিট পাওয়া যাবে৷ ১. অ্যাক্সিডেন্টাল ডেথ অ্যান্ড ডিসেবিলিটি রাইডার ২.অ্যাক্সিডেন্ট বেনিফিট রাইডার ৩. নিউ টার্ম ইন্স্যুরেন্স রাইডার এবং ৪. নিউ ক্রিটিক্যাল বেনিফিট রাইডার।

‘জীবন আনন্দ’ পলিসি-র সবচেয়ে বড় সুবিধা হল, এতে পলিসি হোল্ডারের মৃত্যু হলে, বিমার ১২৫ শতাংশ টাকা নমিনিকে দিয়ে দেয় এলআইসি। তবে এই প্রকল্পে লগ্নি করলে আয়করে কোনও ছাড় পাওয়া যায় না।

এই পলিসি কেনার জন্য উপভোক্তার বয়স ১৮ থেকে ৫০ বছরের মধ্যে হতে হবে। এলআইসির ‘জীবন আনন্দ’ স্কিমের সর্বোচ্চ ও সর্বনিম্নমেয়াদ যথাক্রমে ৩৫ ও ১৫ বছর। পলিসিটির সর্বোচ্চ ম্যাচিওরিটির মেয়াদ ৭৫ বছর রাখা হয়েছে।

ধরুন কোনও ব্যক্তি ৫ লক্ষ টাকার পলিসি কিনেছেন৷ সেক্ষেত্রে তাঁকে প্রতি মাসে  ১ হাজার ৩৫৮ টাকা দিতে হবে। দিনের হিসেব করে দাঁড়ায় মাত্র ৪৫ টাকা। এক বছরে জমবে ১৬ হাজার ৩০০ টাকা৷ ৩৫ বছর পর এই অঙ্কটা পৌঁছবে ৫ লক্ষ ৭০ হাজার ৫০০ টাকায়।